Friday, July 30, 2021
Homeভ্রমণভ্রমণ পিপাসু মানুষদের জন্য অজানা কিছু দর্শনীয় স্থান

ভ্রমণ পিপাসু মানুষদের জন্য অজানা কিছু দর্শনীয় স্থান

ভ্রমণ পিপাসু মানুষদের জন্য অজানা দর্শনীয় স্থানের সন্ধান পাওয়া যেন লুকানো রত্নের খোঁজ পাওয়ার মতো। বিভিন্ন রাজ্য এখন একটু একটু করে কোভিড সংক্রান্ত করাকরি তুলে নিচ্ছে। দেশের বাইরে এখন সেভাবে যাওয়ার উপায় নেই বলেই পর্যটকরা বেছে নিচ্ছেন ভারতের নানা দ্রষ্টব্য স্থান। চেনা জায়গায় গিয়ে ভিড় এড়িয়ে অচেনা জায়গায় একটু নিরিবিলি আর শান্তিতে থাকতে চাইছেন অনেকেই। সেই রকমই কিছু অজানা স্থানের সন্ধান রয়েছে এই প্রতিবেদনে-

জওয়াই,রাজস্থান

রাজস্থানের জওয়াই নদীর নামে এই জায়গার নাম রাখা হয়েছে। প্রাকৃতিক শোভা আর চারিদিকে গ্রানাইটের ল্যান্ডস্কেপ সব মিলিয়ে জওয়াই খুব সুন্দর একটি স্থান। এখানে একটি লেপার্ড সাফারি হয় সেটা এক বারেই মিস করা চলে না। চিতাবাঘ ছাড়াও এখানে আছে নীলগাই , ভল্লুক, নেকড়ে, হায়েনা ও চিঙ্কারা হরিণ ।শীতের সময় এখানে অসংখ্য পরিযায়ী পাখি আসে।

জিরো উপত্যাকা, অরুণাচল প্রদেশ

সবুজের গালিচা বিছানো জিরো উপত্যাকা । এখানে থাকে আপাতানি উপজাতি। এদের সংস্কৃতি ,এখানকার আবহাওয়া আর চোখ জুড়ানো প্রকৃতির সৌন্দর্য সব মিলিয়ে একবার যেতেই হবে এই উপত্যকায়।

মোরাচি চিনচোলি, মহারাষ্ট্র

পুনে শহর থেকে 50 কিলোমিটার দূরে রয়েছে এক ময়ূর স্যাংচুয়ারি ।এই গ্রামের নাম থেকেই বোঝা যায় যে এখানে রয়েছে প্রচুর নৃত্যরত ময়ূর আর তেঁতুল গাছ। কথিত আছে পেশোয়ারদের রাজত্বকালে তেঁতুল গাছে এখানে পোঁতা হয়েছিল আর এই গাছের আকর্ষনেই ময়ূর এসে উপস্থিত হয়। গরুর গাড়ি করে এই গ্রামে ঘুরে দেখা যায়। পাওয়া যাবে তাজা জৈব সবজি স্বাদ ও।

ভারকালা,কেরল

কেরলের দক্ষিনে অবস্থিত ভারকালার শান্ত পরিবেশ এবং প্রাণবন্ত প্রশান্ত সৈকত দেখার মতো ।চারিদিকে লাল বেলেপাথর এবং সবুজের মখমল দেখার মতো একটি দৃশ্য। এখানে রয়েছে কালো বালির সমুদ্র সৈকত এই অঞ্চলের মধ্যে একটি লুকানো রত্ন।এটি এর বেশ ভালো লাগবে অ্যাডভেঞ্চার প্রেমীদের কারণ এখানে প্যারাগ্লাইডিং, রাফটিং এবং প্যারাসেইলিংয়ের এর মতো অ্যাডভেঞ্চার করা যায়।2 হাজার বছরের পুরাতন জনার্দন স্বামী মন্দির এবং শিবগিরি মঠের মতো তীর্থস্থান গুলিও ঘুরে আসা যাবে।

চৌকরি, উত্তরাখণ্ড

হিমালয়ের কোলে একটি স্বল্পপরিচিত গ্রাম হল চৌকরি ।এখান থেকে নন্দাদেবী ,পঞ্চচুলি এবং নন্দ কোট শৃঙ্গ দেখা যায়। এখানে হিন্দু বহু মন্দির আছে রয়েছে এবং প্রশান্ত পরিবেশ ও। অবসর সময় কাটানোর জন্য এই জায়গাটি একদম আদর্শ।

Most Popular