Wednesday, June 23, 2021
Homeকোভিড-19একটি হোয়াটস্অ্যাপ মেসেজ করুন আর জেনে নিন আপনার কোভিড রিপোর্ট

একটি হোয়াটস্অ্যাপ মেসেজ করুন আর জেনে নিন আপনার কোভিড রিপোর্ট

নিজস্ব সংবাদদাতা: আপনি জানেন কি এবার আপনার হোয়াটস্অ্যাপের একটি মেসেজের মাধ‍্যমেই আপনি জানতে পারেন আপনার কোভিড রিপোর্ট! কী বিশ্বাস হচ্ছে না তো ! না বিশ্বাস হলেও সত্যি এটি। এমনই এক প্রযুক্তির খো‍ঁজ নিয়ে হাজির হল ভারত সরকার। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI নির্ভর X-Ray Setu তৈরি করেছে কেন্দ্রের বিজ্ঞান প্রযুক্তিমন্ত্রক নিয়ন্ত্রিত গবেষকদের এক বিশেষ দল। এই AI নির্ভর X-Ray Setu অপারেট করা হবে হোয়াটস্অ্যাপের মাধ্যমেই। ভারতের প্রত্যন্ত গ্রামাঞ্চলে যেখানে Covid-19 আক্রান্তদের হদিশ পেতে কোনও RT-PCR টেস্ট বা CT-স্ক্যানের ব্যবস্থা নেই, সেখানেই কাজ করবে এই বিশেষ প্রযুক্তি। 10,000 ডাক্তারকে এই প্রযুক্তির সাহায্যে প্রত্যন্ত গাঁ-গঞ্জের মানুষের কোভিড পরীক্ষার জন্য সিলেক্ট করা হয়েছে।

X-Ray Setu নামক এই বিশেষ প্রযুক্তি তৈরি করেছে AI And Robotics Body Artpark । এটি একটি নন-প্রফিট অর্গ্যানাইজেশন, যা তৈরি করেছিল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স । এই কাজে Aartpark-কে সহযোগিতা করেছে ভারত সরকারের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি , বেঙ্গালুরুর হেল্থ টেক স্টার্টআপ Niramai এবং অতি অবশ্যই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স ।

সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে Artpark CEO উমাকান্ত সোনি বলছেন, এই X-Ray Setu ডেভেলপ করা হয়েছে সার্ট-আপ সংস্থা নিরামাই এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের যৌথ উদ্যোগে। খুব সহজেই X-Ray-র সাহায্যে Covid আক্রান্ত রোগীকে শনাক্ত করতে পারে এই বিশেষ প্রযুক্তি, যা প্রসেস করা হয় AI সিস্টেমের দ্বারা। অত্যাধুনিক এবং উন্নততর এই প্রযুক্তির সাহায্যে কোভিড টেস্টিংয়ে কোনও খরচ করতে হবে না রোগীদের।

এখন প্রশ্ন হচ্ছে, কী ভাবে এই প্রযুক্তির সাহায্যে Covid টেস্ট সম্ভব?
ধরা যাক, কোনও ব্যক্তির শরীরে কোভিডের লক্ষণ দেখা গিয়েছে। কিন্তু তাঁর পক্ষে কোভিড টেস্ট করা খুবই সমস্যার। তাঁকে বুকের এক্স-রে ছবি তুলে রেডিওলজিস্ট বা ডাক্তার X-Ray Setu হোয়াটস্অ্যাপ চ্যাটবোটে সেই এক্স-রে ছবি আপলোড করবেন। সেখান থেকে 10-15 মিনিটের মধ্যেই ধরা যাবে সেই ব্যক্তি আদৌ কোভিড আক্রান্ত কী না। এই বিষয়ে আর্টপার্কের সিইও উমাকান্ত সোনি বলছেন, গত এক সপ্তাহ ধরেই এই প্রযুক্তি নিয়ে দিনরাত পরিশ্রম করে চলেছেন 500 জন ডাক্তারের একটি বিশেষ দল। পাশাপাশিই তিনি আরও যোগ করে বললেন, আগামী 15 দিনের মধ্যে 10,000 ডাক্তারের একটি বিশেষ দল তৈরি করে আমরা এই নেটওয়ার্ক আরও শক্তিশালী করতে চাইছি।

X-Ray ছবিতে গলদ থাকলেও কোভিড টেস্টিং সম্ভব?
ডাক্তারেরা বলছেন, হ্যাঁ সম্ভব। কারণ, এই Xray Setu AI প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে এবং বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে Covid পজিটিভ রোগীদের চিহ্নিত করতেই। এমনকী বুকের এক্সরে -র লো-রেজোলিউশন ছবি পাঠালেও, হোয়াটস্অ্যাপ থেকে তা ডিটেক্ট করা যাবে বলেই জানিয়েছেন ডেভেলপারেরা। দেশের যে সব অঞ্চলে কোভিড আক্রান্ত রোগীর পরিমাণ বেশি, সেই সব অঞ্চল খুব সহজেই চিহ্নিত করার জন্য সেমান্টিক অ্যানোনেশন রয়েছে এই Xray Setu AI প্ল্যাটফর্মে।

X-Ray Setu AI প্ল্যাটফর্মের সাহায্যে কী ভাবে Covid আক্রান্ত রোগীকে চিহ্নিত করবেন ডাক্তারেরা?
• প্রথমেই ডাক্তারকে xraysetu.com ভিজিট করতে হবে। আর তার পরে ‘Try The Free XraySetu Beta’ বাটনে ক্লিক করতে হবে।

• সেখান থেকে একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে ডাক্তার ওয়েব বা স্মার্টফোন অ্যাপ্লিকেশনের সাহায্যে হোয়াটস্অ্যাপ-বেসড চ্যাটবোট কানেক্ট করবেন। এছাড়াও ডাক্তারেরা চাইলেই XraySetu সার্ভিস চালু করার জন্য +91 8046163838 নম্বরে একটি হোয়াটস্অ্যাপ মেসেজও পাঠাতে পারেন।

• এবার ডাক্তারকে সেই রোগীর X-ray ছবিতে ক্লিক করতে হবে এবং তার মাত্র কয়েক মিনিটের মধ্যেই দু’পাতার অটোমেটেড ডায়াগনস্টিক্স পাওয়া যাবে এক্কেবারে ছবি-সহ। কোভিডের রিপোর্ট ধরা দেবে সেই ডায়াগনস্টিক্সেই।

• এছাড়াও এই পরীক্ষার মধ্যে দিয়েই ডাক্তার বুঝতে পারবেন যে, আক্রান্ত রোগীর এলাকায় কোভিড সংক্রমণ বাড়ার সম্ভাবনা কতখানি এবং সেই সঙ্গেই তাঁর পর্যবেক্ষণের জন্য স্থানীয় তাপমাত্রাও তিনি তুলে ধরতে পারবেন।

ইতিমধ্যেই এই Xray Setu-র সাহায্যে অন্তত 1 লক্ষ 25 হাজার X-Ray ছবি থেকে কোভিড টেস্ট সফল ভাবে করে দেখা গিয়েছে ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেল্থে। পাশাপাশিই আবার সেই সব টেস্টের সংবেদনশীলতা 98.86 শতাংশে এবং স্পষ্টতা 74.74 শতাংশ-সহ একটি দুর্দান্ত পারফরম্যান্স দেখাতে সক্ষম হয়েছে এই Xray Setu।

Most Popular