Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিWhatsapp ভয়েস কল এবার করতে পারবেন jio phone

Whatsapp ভয়েস কল এবার করতে পারবেন jio phone

নিজস্ব সংবাদদাতা: এই work from home ও online class এর যুগে মানুষের এখন একমাত্র ভরসা whatsapp । আগে মানুষ তার পারসোনাল কাজের জন্য ব‍্যাবহার করত whatsapp । গত বছর থেকে কোভিডের কারণে মানুষ ঘরবন্দি হওয়ায় অফিস, স্কুল সব কাজের জন্য whatsapp -এর ওপর এখন নির্ভর মানুষ। কিন্তু এহেন WhatsApp যেমন স্মার্টফোনে উপলব্ধ, গুটি কয়েক ফিচার ফোনে উপলব্ধ হলেও, সে সব ফোন থেকে ভয়েস কল করা যায় না। সেই অসাধ্য সাধনই এবার হতে চলেছে JioPhone ব্যবহারকারীদের জন্য।

হ্যাঁ, JioPhone ইউজারেরাও এবার থেকে WhatsApp-এর Voice Call ফিচার ব্যবহার করতে পারবেন। হোয়াটসঅ্যাপের তরফে JioPhone এবং সমস্ত KaiOS বেসড ফিচার ফোনের জন্য চমৎকার এই ফিচার উপলব্ধ করা হয়েছে। সারা বিশ্বের বহু ফিচার ফোন প্রস্তুতকারী সংস্থাই আছে, যারা ফোনে অপারেটিং সিস্টেম হিসেবে KaiOS ব্যবহার করে থাকে, যাদের মধ্যে অন্যতম হল JioPhone।

এখন প্রশ্ন হচ্ছে, এই ফিচার পেতে গেলে JioPhone বা KaiOS ইউজারদের কী করতে হবে এবং কোন ভার্সন চলবে এই ফিচার? তার জন্য KaiOS ইউজারদের, তাঁদের ডিভাইস থেকে WhatsApp-এর এক্কেবারে লেটেস্ট ভার্সন ডাউনলোড করতে হবে। এছাড়াও মনে রাখতে হবে যে, সেই সব KaiOS ডিভাইসেই এই হোয়াটসঅ্যাপ ফিচার উপলব্ধ হবে, যাঁদের ফোনে অন্তত 512MB RAM-এর অপশন রয়েছে। বলার অপেক্ষা রাখে না যে, এই ফিচার আদতে ভারতের JioPhone ইউজারদের জন্য খুবই সহায়ক হতে চলেছে। JioPhone, JioPhone 2 ইউজারেরা WhatsApp ভয়েস কল ফিচার ব্যবহার করতে পারবেন।

কারণ, WhatsApp-এর এই KaiOS অপারেটিং সিস্টেম বেসড ফিচার ফোনের জন্য ভয়েস কল উপলব্ধ করার ফলে, ইউজারেরা এবার থেকে কোনও অতিরিক্ত চার্জ ছাড়াই Wi-Fi বা মোবাইল ডেটা ব্যবহার করেই ফোনে কথা বলতে পারবেন। অর্থাৎ, ইউজারেরা নিজেদের রিচার্জ প্যাক জরুরি সময়ের জন্য বাঁচিয়ে রাখতে পারবেন এবং সেই সঙ্গেই চাইলে অল্প টাকার রিচার্জ প্ল্যান ব্যবহার করেই দিনযাপন করতে পারবেন। সেই জায়গায় JioPhone বা অন্যান্য KaiOS ফিচার ফোন ব্যবহারকারীরা, সেই টাকা ইন্টারনেট প্যাক রিচার্জ করার কাজে ব্যবহার করতে পারবেন।

স্মার্টফোন কেনার ক্ষমতা যাঁদের নেই, সেই তাঁদের জন্যই নতুন এই ফিচার নিয়ে আসার পর স্বাভাববিক ভাবেই অত্যন্ত উচ্ছ্বসিত WhatsApp COO ম্যাট ইডেমা। তাঁর কথায়, ‘প্রিয়জনের সঙ্গে সর্বদা জুড়ে থাকতে মানুষ আজকাল হোয়াটসঅ্যাপের উপরে বেশি নির্ভরশীল। আমরা সেই সম্প্রদায়ের জন্যও হোয়াটসঅ্যাপের সমস্ত ফিচার উপলব্ধ করতে চাই, যাঁদের স্মার্টফোন কেনার সামর্থ্য নেই।

Most Popular