Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিWhatsapp নিয়ে এল নতুন ফিচার Flash call

Whatsapp নিয়ে এল নতুন ফিচার Flash call

নিজস্ব সংবাদদাতা: গত কয়েক মাস ধরেই whatsapp- এর প্রাইভেসি পলিসি নিয়ে মানুষের মনে নানান বির্তকের সৃষ্ট হয়েছিল। অনেকেই whatsapp ছেড়ে অন্যান্য অ্যাপস ব‍্যবহার করতে শুরু করেন । আর তারপর থেকেই গ্ৰাহকদের আকর্ষণ করার জন্য একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে whatsapp । সম্প্রতি WABetaInfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, দ্রুত লগ ইন করার জন্য আরও একটি নতুন ফিচার নিয়ে আসছে WhatsApp। Flash Calls নামের এই সুরক্ষা ফিচার তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে WhatsApp। নতুন ফিচারে একটি ভয়েস কলের মাধ্যমে দ্রুত লগ ইন করা যাবে।

অটোমেটিক ভেরিফিকেশন ব্যবহার করে আপনাকে ফোন করবে WhatsApp। এর পরে আপনার ফোন লগে শেষ ফোন নম্বরটি দেখে নেবে এই মেসেজিং অ্যাপ, যা 6 ডিজিট কোডের সমান। রিপোর্টে জানানো হয়েছে, ভেরিফিকেশন সুরক্ষিত রাখতে প্রত্যেকবার পৃথক নম্বর থেকে ফোন করা হবে। এই ফিচার ব্যবহারের জন্য WhatsApp-কে আপনার ফোনের ফোন লগের অ্যাকসেস দিতে হবে।


যদিও শুধুমাত্র Android গ্রাহকরা এই ফিচার ব্যবহার করে দ্রুত লগ ইন করতে পারবেন। iPhone গ্রাহকদের OTP-র মাধ্যমেই লগ ইন করতে হবে। কারণ iOS-এ কল হিস্ট্রি API এখনও পাবলিক করেনি Apple। এছাড়াও সম্প্রতি ভয়েস মেসেজ প্লে ব্যাকে নতুন ফিচার এনেছে WhatsApp, যার সাহায্যে ভয়েস মেসেজ বিভিন্ন স্পিডে শোনা যাবে। ফলে, গতি বাড়িয়ে লম্বা ভয়েস মেসেজ দ্রুত শুনে নেওয়া যাবে। 1X 1.5X ও 2X স্পিডে শোনা যাবে WhatsApp ভয়েস নোট। এই আকর্ষণীয় ফিচারে আখেরে, অর্ধেক সময়ে যে কোনও WhatsApp ভয়েস নোট দ্রুত শুনে নেওয়া যাবে।

অন্যদিকে আবার, এতদিন WhatsApp চ্যাট ব্যাক-আপ এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ছিল না। তাই ব্যাক-আপ থেকে সহজেই দুই জনের কথোপকথন পাওয়া যেত। এবার সেই সমস্যার সমাধান নিয়ে আসছে মার্কিন কোম্পানিটি। শীঘ্রই চ্যাট ব্যাক-আপেও এবার যোগ হতে পারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন।


মে মাসে Wabetainfo ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছিল, ইতিমধ্যেই নতুন ফিচার পরীক্ষার কাজ শুরু করেছে WhatsApp। এর ফলে চ্যাট ব্যাক-আপেও যোগ হবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। শীঘ্রই অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে এই ফিচার যোগ হবে। এতদিন Google Drive ব্যাক আপ থেকে যে কেউ WhatsApp ব্যাক-আপ অ্যাকসেস করতে পারতেন। যদিও নতুন ফিচারে চ্যাট ব্যাক—আপে যোগ হবে একটি পাসওয়ার্ড। এই ফিচারের সাহায্যে যে কেউ Google Drive থেকে WhatsApp চ্যাট অ্যাকসেস করতে পারবেন না।

গ্রাহককে চ্যাট হিস্ট্রি Google Drive-এ স্টোর করতে দেয় WhatsApp। এনক্রিপশনের ফলে চ্যাট ব্যাক-আপ অযাচিত হাতে যাওয়ার সম্ভাবনা কমবে। রিপোর্টে প্রকাশিত একটি স্ক্রিনশটে দেখা গিয়েছে, চ্যাট ব্যাক-আপ এনক্রিপশন করার জন্য গ্রাহককে বিশেষ অপশন দেওয়া হবে। এই অপশন এনাবল করলে চ্যাট ব্যাক-আপের জন্য বিশেষ পাসওয়ার্ড যোগ হবে। ভবিষ্যতে যে কোনও সময় চ্যাট ব্যাক-আপ অ্যাকসেস করতে ওই পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। Google Drive ব্যবহার করে 25GB পর্যন্ত WhatsApp চ্যাট ব্যাক-আপ করা যাবে।

Most Popular