Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিওয়ার্ক ফর্ম হোম!অনেক সমস্যার মুখোমুখি হচ্ছেন! তাহলে জেনে নিন কিছু অ্যাক্সেসরিজের নাম

ওয়ার্ক ফর্ম হোম!অনেক সমস্যার মুখোমুখি হচ্ছেন! তাহলে জেনে নিন কিছু অ্যাক্সেসরিজের নাম

নিজস্ব সংবাদদাতা: কোভিডের জন্য মানুষ ঘরবন্দি। চলতি বছরের প্রথম দিকে কিছু অফিস খুলেছিল। কিন্তু আবার কোভিডের দ্বিতীয় ঢেউয়ের জন‍্য সব কিছু বন্ধ করা হয়েছে। সমস্ত সরকারি বেসরকারি অফিসের কাজ এখন ঘর থেকেই করা হচ্ছে। কিন্তু এই ওয়ার্ক ফর্ম হোমে মানুষকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। তাই এই সব সমস্যার সমধান নিয়ে ও আপনাদের ওয়ার্ক ফর্ম হোম আরও সহজ করে তোলার জন্য কিছু অ্যাক্সেসারিজের খোঁজ নিয়ে এলাম। জেনে নিন নামগুলি। বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট অথবা পিসি অ্যাক্সেসারিজ়ের দোকানে পেয়ে যাবেন এই সব প্রডাক্টগুলি।

• স্মার্টফোন ডক – কাজের জন্য সকলেই কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করলেও, এখনও যোগাযোগের প্রাইমারি ডিভাইস হল স্মার্টফোন। এছাড়াও Wi-Fi কানেকশনের ঝামেলা হলে, স্মার্টফোন থেকে হটস্পট অন করতে হয়। আর সেই জন্যই ওয়ার্ক ফ্রম হোমে একটি স্মার্টফোন ডক খুবই কাজে লাগবে। যে কোনও সময় এই ডক আপনার ডেস্কে স্মার্টফোনকে সোজা দাঁড় করিয়ে রাখতে সাহায্য করবে। ফোনে, কল অথবা নোটিফিকেশন এলে এক ঝলকেই তা দেখে নিতে পারবেন।

Wi-Fi রেঞ্জ এক্সটেনডার – আপনার কাজের জায়গায় শক্তিশালী Wi-Fi সিগন্যাল থাকলে, একটি Wi-Fi রেঞ্জ এক্সটেন্ডার ব্যবহার করতে পারেন। ঘরে যে সব প্রান্তে ভালো Wi-Fi সিগন্যাল পৌঁছয় না, ঠিক সেখানেই Wi-Fi সিগন্যাল শক্তিশালী করবে এই ডিভাইস।
ল্যাপটপের অল ইন ওয়ান অ্যাক্সেসরিজ় – আজকাল প্রায় সব ল্যাপটপই খুব পাতলা হয় এবং খুব বেশি পোর্টও থাকে না। এই ধরনের অ্যাক্সেসরিজ়, আপনার ল্যাপটপের USB Type-C পোর্টকে কাজে লাগিয়ে পোর্টের সংখ্যা বাড়াতে সাহায্য করবে। এছাড়াও আপনার ল্যাপটপে ইথারনেট পোর্ট না থাকলে, এই অল ইন ওয়ান অ্যাক্সেসরি ব্যবহার করে ল্যাপটপকে কেবেলের মাধ্যমে LAN-এর সঙ্গে যোগ করতে পারবেন।

• ডেক্সটপের Wi-Fi অ্যাডপ্টার – ডেক্সটপ কম্পিউটারে সব সময় Wi-Fi মডিউল থাকে না। তাই LAN-এর মাধ্যমে কানেক্ট করতে হয়। কিছু কাছাকাছি LAN কানেকশন না থাকলে, ব্যবহার করতে পারেন একটি Wi-Fi অ্যাডপ্টার। USB পোর্টের মাধ্যমে ডেক্সটপের সঙ্গে এই ডিভাইস কানেক্ট করা যাবে।

ল্যাপটপ ও স্মার্টফোনের ইথারনেট অ্যাডপ্টার – রাউটার দূরে থাকার কারণে অথবা রাউটারে প্রযুক্তিগত সমস্যার কারণে, অনেক সময় Wi-Fi স্লো চলতে পারে। এই সময় RJ45 জ্যাকের মাধ্যমে LAN কেবেল কানেক্ট করার প্রয়োজন হতে পারে।
ল্যাপটপ ওয়েবক্যাম স্লাইডার – বাড়ি থেকে কাজ করার সময় প্রাইভেসি নিয়ে চিন্তা বাড়ায় ওয়েবক্যাম। ঘরের মধ্যে কী চলছে, তা খুব সহজেই ওয়েবক্যামের মাধ্যমে আপনার অজান্তেই দেখতে পারেন যে কেউ। আর সেই কারণে ল্যাপটপের ওয়েবক্যাম ঢেকে রাখা খুবই প্রয়োজনীয়। ফ্লিপকার্ট অথবা অ্যামাজন থেকে কিনতে পারেন একটি ওয়েবক্যাম স্লাইডার।

• টেবিলের জন্য ল্যাপটপ স্ট্যান্ড – ল্যাপটপে দীর্ঘক্ষণ কাজ করলে ঘাড়ে ও পিঠে ব্যথা শুরু হতে পারে। এই কারণে সঠিকভাবে বসে কাজ করা জরুরি। তাই ব্যবহার করতে পারেন একটি ল্যাপটপ স্ট্যান্ড। এর ফলে আপনি নিজের ঘাড় সোজা রেখে, ল্যাপটপ স্ক্রিনের দিকে তাকাতে পারবেন।

• বিছানার জন্য ল্যাপটপ ডেস্ক – টেবিলে ল্যাপটপ স্ট্যান্ড ব্যবহার করলেও, অনেকেই বিছানায় বসে কাজ করতে পারেন। বিছানায় বসে ল্যাপটপে কাজ করলে দেখে নিতে পারেন একটি ল্যাপটপ ডেস্ক। সোফা অথবা মেঝেতে বসে কাজ করলেও এই ডেস্ক ব্যবহার করা যাবে।

• কেবল অর্গানাইজার – ওয়ার্ক ফ্রম হোমে টেবিলে তারের ছড়াছড়ি হয়। কাজের জায়গা গুছিয়ে রাখলে কাজে মন দেওয়া আরও সহজতর হয়। টেবিলের অগোছালো তারগুলি গুছিয়ে রাখতে ব্যবহার করতে পারেন কেবল অর্গ্যানাইজার।

Most Popular