Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিনিজের কাছের মানুষের কাছ থেকে দূরে থেকেও তাকে অনুভব করতে চান ?

নিজের কাছের মানুষের কাছ থেকে দূরে থেকেও তাকে অনুভব করতে চান ?

নিজস্ব সংবাদদাতা: নিজের কাছের মানুষের কাছ থেকে দূরে থাকার অনুভূতি খুব বেদনাদায়ক হয়। ইচ্ছে হলেও কাছের মানুষটাকে ছুঁতে না পাওয়ার কষ্টটা তারা বোঝে যারা long distance relationship এ থাকে। গত বছর থেকে কোভিডের পরিস্থিতির জন‍্য প্রায় সবমানুষকেই তার ভালোবাসার মানুষটির থেকে দূরে থাকতে হয়েছে। আর দূরে থাকা মানেই সন্দেহ, ঝগড়ার এককথায় দূরত্ব সৃষ্টি হয়।গুরুতর এই সমস্যার সমাধানে নতুন অ্যাপ Significant Otter নিয়ে এসেছে ডেভেলপাররা।

এই অ্যাপ ব্যবহার করে প্রিয়জনের সঙে সম্পর্ক আরও নিবিড় করা যাবে। ভিডিও কল, টেক্সট মেসেজ, ইমোজি ব্যবহার করে নিজের মনের ভাব প্রকাশ করা গেলেও, সামনাসামনি একে অপরের সঙ্গে দেখা হওয়ার অনুভূতিই সব সময় আলাদা। আর প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহার করে সেই অনুভূতি দেওয়ার চেষ্টা হয়েছে Significant Otter অ্যাপে।

CMU, Snap ও ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একটি দল এক সঙ্গে এই অ্যাপ ডেভেলপ করেছে। স্মার্টওয়াচের হার্টরেটের উপর নির্ভর করে সঙ্গীর সঙ্গে যোগাযোগ রাখা যাবে। এই অ্যাপ সঙ্গীকে অ্যানিমেটেড অটার পাঠাতে সাহায্য করবে। আবেগ এবং অ্যাকটিভিটির উপরে নির্ভর করে তা পাঠানো যাবে।

Significant Otter অ্যাপ হার্ট রেট মাপবে এবং তার পরে কোন ধরনের অটার পাঠানো উচিত হবে, তা-ও জানিয়ে দেবে। প্রি-সেট রিঅ্যাকশনের মাধ্যমে আপনার সঙ্গী রিপ্লাই দিতে পারবেন। যদিও এই রিঅ্যাকশন সঙ্গীর হার্ট রেটের উপরে নির্ভর করে হবে না, বরং সঙ্গীর পাশে থাকার বার্তা দেওয়ার জন্য ব্যবহার হবে। 2020 সালের এপ্রিল ও মে মাসে মোট 40জন এমন মানুষের সঙ্গে এই অ্যাপ পরীক্ষা করা হয়েছিল, যারা অতিমারীর কারণে সঙ্গীর থেকে দূরে থাকতে বাধ্য হয়েছিলেন।

জানা গিয়েছে, হার্ট রেটের মতো বায়ো সিগন্যাল ব্যবহার করে যোগাযোগে সম্পর্ক আরও মজবুত হয়ে ওঠে। এই অ্যাপের পরীক্ষায় যাঁরা অংশ নিয়েছেন, তাঁরা জানিয়েছেন সঙ্গীর থেকে দূরে থাকা সত্ত্বেও তাঁদের অনুভূতি বুঝতে সাহায্য করেছে এই অ্যাপ। এর ফলে সঙ্গীর আরও কাছাকাছি থাকা অনুভব করেছেন তাঁরা।

Most Popular