Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিমোবাইল স্ক্রিন ভাঙলেও জুড়ে যাবে নিজে থেকেই, মোবাইল স্ক্রিন তৈরির শ্রেষ্ঠ...

মোবাইল স্ক্রিন ভাঙলেও জুড়ে যাবে নিজে থেকেই, মোবাইল স্ক্রিন তৈরির শ্রেষ্ঠ উপাদানের হদিস পেলো কলকাতার বিজ্ঞানীরা

নিজস্ব সংবাদদাতা: বর্তমান যুগে মোবাইল ফোন প্রত্যেক মানুষের কাছেই অত্যন্ত প্রয়োজনীয় এবং অত্যন্ত আপন একটি জিনিস হয়ে দাঁড়িয়েছে। নিজের ফোন অন্যের হাতে গেলেই চিন্তায় পড়ে যায় অনেকে। আবার যদি কোনও কারণে হাত থেকে ফোন পড়ে যায় তাহলে ফোনের স্ক্রিন ভেঙে যাওয়ার চিন্তায় কপালে ভাঁজ পড়ে বহু মানুষের। তবে,অবশেষে সব সমস্যার সমাধান। মোবাইল স্ক্রিন তৈরির শ্রেষ্ঠ উপাদান এবার খুঁজে পেলো খাস কলকাতারই বিজ্ঞানীরা।

অনেক সময় দেখা যায় হাত থেকে একবার ফোন পরে গেলেই ফোনের স্ক্রিন ভেঙে চুরমার হয়ে যায়। আর একবার স্ক্রীন ভেঙে গেলেই
ফোন ঠিক হতে রাতের ঘুম ওড়ার জোগাড় হয়। তবে, এই সমস্যার সমাধানে কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ- এর বিজ্ঞানীরা স্মার্টফোনের স্ক্রিন তৈরি করার জন্য একটি সঠিক উপাদান খুঁজে পেয়েছেন।

এই উপাদানটি যেমন শক্ত তেমনই এর মধ্যে রয়েছে নিজে থেকেই ঠিক হওয়ার মতো ক্ষমতা। এর পরেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের বিজ্ঞানীরা ও আইআইটি খড়গপুরের বিজ্ঞানীরা মিলিত ভাবে গবেষণা শুরু করে। তারা ঠিক করে স্মার্টফোনের স্ক্রিন সংক্রান্ত এমন কিছু আবিষ্কার করবে যা শক্ত হবে এবং ভেঙে গেলে নিজে নিজেই ঠিক হওয়ার ক্ষমতা রাখবে। সায়েন্স জার্নালের মতে, গবেষকরা পাইজয়েলেক্ট্রিক অরগানিক মেটারিয়াল ব্যবহার করে যা মেকানিক্যাল এনার্জিকে ইলেকট্রিক্যাল এনার্জিতে পরিবর্তন করতে পারে।

সূচের মতো ক্রিস্টাল তৈরি করতে পারায় যা ২ মিমি লম্বা এবং ০.২ মিমি প্রস্থবিশিষ্ট হয়। এমনকি স্ফটিকগুলির আণবিক বিন্যাসে একটি শক্তিশালী আকর্ষণ শক্তি তৈরি হয়। এর ফলে যতবারই ওই বস্তুটিতে কোনও ভাঙন ঘটে তা আকর্ষণ শক্তির দ্বারা আবার জুড়ে যায়। বিজ্ঞানীরা কয়েক দশক ধরেই এরকম উপাদানের খোঁজ করছেন। কেউ এর সন্ধানে পেয়েছেন কেউ পাননি। এখন অপেক্ষা কবে এটি বাজারে আসে তার। যদিও জানা গিয়েছে গবেষণার এখনও বাকি।

Most Popular