Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিএবার whatsapp web থেকেই ভয়েস কল ও ভিডিও কল করতে পারবেন, জানুন...

এবার whatsapp web থেকেই ভয়েস কল ও ভিডিও কল করতে পারবেন, জানুন পদ্ধতি

নিজস্ব সংবাদদাতা: ভারত সহ গোটা বিশ্বের এখন জনপ্রিয় মাধ্যম হলো whatsapp । যারা স্মার্টফোন আছে প্রায় সবাই এখন whatsapp ব‍্যাবহার করেন। কিন্তু অনেকে যে আবার অফিসের কাড হোক বা স্কুল-কলেজের দরকারি কাজে WhatsApp Web ব্যবহার করে থাকেন। বিগত কয়েক বছর ধরেই কম্পিউটার থেকে WhatsApp ওয়েব ব্যবহার করে, ব্যক্তিগত অথবা গ্রুপ চ্যাটও করা যায়। Windows, Linux ও Mac কম্পিউটার থেকে সহজেই WhatsApp চ্যাট করা যায়। সম্প্রতি গ্রাহকের WhatsApp ব্যবহারের অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলতে, কম্পিউটার থেকেও ভয়েস ও ভিডিয়ো কল ব্যবহারের সুবিধা যোগ হয়েছে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে।

এই তো কয়েকদিন আগে পর্যন্তও নির্বাচিত কিছু গ্রাহকের জন্য এই ফিচার নিয়ে এসেছিল WhatsApp। তবে, সম্প্রতি বিশ্বের প্রায় সব গ্রাহকের জন্য ব্রাউজার থেকে ভয়েস ও ভিডিয়ো কলের সুবিধা নিয়ে এসেছে বিশ্বের এই জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। যাঁরা নিয়মিত কম্পিউটার থেকে অফিসের কাজে অথবা ব্যক্তিগত প্রয়োজনে WhatsApp ব্যবহার করেন, তাঁরা জন্য বিশেষভাবে উপকারী হবে নতুন এই ফিচার। কিন্তু প্রশ্ন হচ্ছে WhatsApp Web থেকে ভয়েস বা ভিডিয়ো কল করবেন কী ভাবে? কী কী প্রয়োজন, আর কী ভাবেই বা করবেন, সেই সব প্রশ্নেরই উত্তর জেনে নিন।

WhatsApp Web ডাউনলোড করবেন কী ভাবে?
Windows ও Mac কম্পিউটারে WhatsApp Web ডাউনলোড করা যাবে। 32 bit Windows কম্পিউটারে WhatsApp ডাউনলোড করতে পারবেন। অন্য দিকে আবার 64 bit Windows কম্পিউটারেও WhatsApp ডাউনলোড করা যাবে। পাশাপাশিই আবার Mac সিস্টেমেও WhatsApp ডাউনলোড করতে পারবেন।
কম্পিউটারের কোন ভার্সনে থেকে

WhatsApp ভয়েস ও ভিডিয়ো কল করা যাবে?

Windows 10 64-bit ভার্সন 1903 অথবা নতুন এবং macOS 10.3 বা নতুন কম্পিউটার থেকে WhatsApp ব্যবহার করা যাবে। যদিও এখন শুধুমাত্র এক জনের সঙ্গে একসঙ্গে WhatsApp কলে কথা বলে যাবে। এখনও WhatsApp Desktop থেকে গ্রুপ কলের সুবিধা চালু হয়নি।
WhatsApp Web থেকে ভয়েস-ভিডিয়ো কলের জন্য কম্পিউটারে কী কী থাকা প্রয়োজন?
• কম্পিউটার থেকে ভয়েস কল করতে মূলত তিনটি জিনিস প্রয়োজন।
• ভয়েস কলের জন্য হেডফোন, অথবা স্পিকারের মতো যে কোনও অডিও আউটপুট ডিভাইস। ল্যাপটপের স্পিকারেও কাজ চলবে। ভিডিয়ো কল করতে চাইলে প্রয়োজন একটি ওয়েবক্যাম।
• কম্পিউটার ও ফোনে একটি সক্রিয় ইন্টারনেট কানেকশন।
• এছাড়াও WhatsApp অ্যাপকে কম্পিউটারের মাইক্রোফোন ও ক্যামেরা অন করার অনুমতি দিতে হবে।

কম্পিউটার থেকে WhatsApp ভয়েস ও ভিডিয়ো কল করবেন কী ভাবে?
• প্রথমেই কম্পিউটারে WhatsApp Web ইনস্টল করে নিন।
• এবার ফোনে WhatsApp ওপেন করে কম্পিউটার স্ক্রিনের QR কোড স্ক্যান করে নিন।

• তার পরেই আপনার WhatsApp অ্যাকাউন্ট কম্পিউটার স্ক্রিনে দেখতে পাবেন।
• এবার যাঁর সঙ্গে ভয়েস বা ভিডিয়ো চ্যাট করতে চান, সেই চ্যাট ওপেন করে ডান দিকে উপরে ভয়েস চ্যাট আইকন বা ভিডিয়ো চ্যাট আইকন ওপেন করুন।
• এই ভাবেই কম্পিউটার থেকেই আপনি WhatsApp কল শুরু করতে পারবেন।

Most Popular