Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিApple নিয়ে এল MAC কম্পিউটারের নতুন অপারেটিং সিস্টেম

Apple নিয়ে এল MAC কম্পিউটারের নতুন অপারেটিং সিস্টেম

নিজস্ব সংবাদদাতা: সোমবার থেকেই শুরু হয়েছে Apple-এর বার্ষিক ডেভেলপার কনফারেন্স WWDC 2021। অনুষ্ঠানের প্রথম দিনেই mac কম্পিউটারের নতুন অপারেটিং সিস্টেম macOS Monterey প্রকাশ্যে নিয়ে এসেছে Apple। নতুন অপারেটিং সিস্টেমের সব থেকে আকর্ষণীয় ফিচার হল Universal Control। এছাড়াও এই নতুন ভার্সনে Safari ওয়েব ব্রাউজারের ডিজাইনকে ঢেলে সাজানো হয়েছে। নতুন M1 iMac ছাড়াও পুরনো intel প্রসেসরের MacBook Air, 13 ইঞ্চি MacBook Pro ও Mac mini কম্পিউটারে এই আপডেট পৌঁছে যাবে।

ইতিমধ্যেই নতুন অপারেটিং সিস্টেমের ডেভেলপার প্রিভিউ ভার্সন সামনে এসেছে। জুলাই মাস থেকে ব্যবহার করা যাবে নতুন macOS Monterey অপারেটিং সিস্টেমের পাবলিক বিটা ভার্সন। 2015 সালের iMac অথবা তার পরেও সব ভার্সনে macOS Monterey সাপোর্ট করবে। এছাড়াও 2017 iMac Pro অথবা নতুন 2015 সালের MacBook Air অথবা নতুনেও সাপোর্ট করবে। সেই সঙ্গেই আবার 2015 সালের MacBook Pro অথবা নতুন 2013 সালের Mac Pro অথবা নতুন 2014 সালের Mac Mini অথবা নতুন এবং 2016 সালের MacBook – ইত্যাদি সব ডিভাইসেই সাপোর্ট করবে এই ফিচার। এক নজরে macOS Monterey-এর নতুন সব ফিচার দেখে নিন।

Universal Control ও AirPlay – macOS Monterey-র সব থেকে গুরুত্বপূর্ণ ফিচার অবশ্যই Universal Control। এর ফলে একই কি-বোর্ড ও মাউস অথবা ট্র্যাক প্যাড ব্যবহার করে, একসঙ্গে একাধিক ডিভাইস কন্ট্রোল করা যাবে। একসঙ্গে একাধিক mac কম্পিউটার অথবা mac ও iPad একসঙ্গে কন্ট্রোলও করা যাবে।
এছাড়াও mac কম্পিউটারে হাজির হয়েছে AirPlay। এর ফলে iPhone অথবা iPad থেকে যে কোনও ছবি অথবা ভিডিও mac ডিসপ্লে ও স্পিকারের মাধ্যমে প্লে করা যাবে।
Safari ব্রাউজার – macOS Monterey-তে Safari ব্রাউজারের ডিজাইন ঢেলে সাজিয়েছে Apple। একাধিক ট্যাব এবার থেকে একসঙ্গে দেখা যাবে। এর ফলে অনেক ট্যাব খোলা থাকলে, সহজেই নিজের প্রয়োজনের ট্যাব খুঁজে পাওয়া যাবে।
Shortcuts – macOS Monterey-র হাত ধরে mac কম্পিউটারে হাজির হয়েছে শর্টকাটস। এতদিন শুধুমাত্র iPhone ও iPad থেকেই এই ফিচার ব্যবহার করা যেত। জনপ্রিয় শর্টকাটের সঙ্গেই ব্যবহারকারী চাইলে নিজের মতো শর্টকাট তৈরি করতে পারবেন এবার থেকে।

Notes – এছাড়াও macOS Monterey-তে যোগ করা হয়েছে কুইক নোটস ফিচার। এর ফলে খুব সহজেই যে কোনও সময় mac কম্পিউটারে নোটস নেওয়া যাবে। এছাড়াও Notes অ্যাপে যুক্ত হয়েছে ট্যাগ ও মেনশন।
প্রাইভেসি আপডেট নতুন macOS Monterey থেকে ইন্টারনেট ব্রাউজ করার সময় আপনার ip অ্যাড্রেস হাইড করবে macOS Monterey। এছাড়াও কোন অ্যাপ আপনার কম্পিউটারের মাইক্রোফোন ব্যবহার করছে, তা-ও জানতে পারবেন।

অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার – FaceTime কলে একাধিক নতুন ফিচার নিয়ে এসেছে Apple। ভিডিও কলের সময় মাইক্রোফোনে একাধিক নতুন মোড যুক্ত হয়েছে, যা ভিডিও কলের অভিজ্ঞতাকে আরও ভালো করে তুলবে। এছাড়াও FaceTime-এ যুক্ত হয়েছে SharePlay। এই ফিচারে কম্পিউটারের স্ক্রিন শেয়ার করে, FaceTime ভিডিও কলে বন্ধুদের সঙ্গে ভিডিও দেখা যাবে।
এছাড়াও যে কোনও ছবির মধ্যে থাকা, যে কোনও নম্বর সহজেই সিলেক্ট করা যাবে। Apple জানিয়েছে, ডিভাইসের মধ্যে এই Live Text ফিচার কাজ করবে। তার জন্য কোনও ইন্টারনেট কানেকশনেরও প্রয়োজন হবে না।

Most Popular