Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিকবে আসছে 5G ! RIL এর বার্ষিক রিপোর্ট কী বলছে!

কবে আসছে 5G ! RIL এর বার্ষিক রিপোর্ট কী বলছে!

নিজস্ব সংবাদদাতা: 5G পরিষেবা কবে শুর হবে দেশে! এই প্রশ্ন এখন সবার মনেই রয়েছে। ইতিমধ্যে একাধিক 5G নেটওয়ার্কের ট্রায়াল শুরু করে দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্ননির্ভতার মন্ত্র মেনে দেশজ টেলিকম সংস্থাগুলিই ডিজিটাল জগতে নতুন স্রোত আনার লক্ষ্যে ঝাঁপিয়েছে। চিনা প্রযুক্তিকে না বলেছে ভারত। 5G পরিষেবা শুরুর ব্যাপারে রিলায়েন্স জিও কিন্তু অনেকটাই এগিয়ে গিয়েছে। ইতিমধ্যে ডিজিটাল জগতে বিপ্লব আনার প্রস্তুতি শুরু করেছে Jio. নেক্সট জেনারেশন ফাইভ জি-র পথে অনেকটাই এগিয়ে গিয়েছে সংস্থাটি। RIL-এর বার্ষিক রিপোর্ট বলছে, বিশ্বজুড়ে ডিজিটাল মার্কেটে বিপ্লব আনতে পারে জিও। আর সেটা এখন স্রেফ সময়ের অপেক্ষা।

রিলায়েন্স জিও ইতিমধ্যে ত্রিশ লাখ মোবাইল ব্রডব্যান্ড সাবস্ক্রাইবারের জন্য নেটওয়ার্ক ক্যাপাসিটি তৈরি করে ফেলেছে। Qualcomm ও Jio মিলে দেশে 5G-র ট্রায়াল শুরু করেছিল। Jio 5G ইতিমধ্যে 1 Gbps ইন্টারনেট স্পিড গতির মাইলস্টোন ছুঁয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি বার্ষিক রিপোর্টে ফাইভ জি ক্ষেত্রে এই প্রগতির উল্লেখ করেছেন। বার্ষিক রিপোর্ট আরও বলছে, Jio ও Qualcomm-এর তৈরি করা 5G কাঠামো virtualised RAN (vRAN) সমৃদ্ধ। যা দেশের 5G নেটওয়ার্কের পরিকাঠামো ও সার্ভিসের জন্য একেবারে যথাযথ। জিও আসন্ন 5G স্মার্টফোনেও 1 Gbps ইন্টারনেট গতি টেস্ট করা হয়েছে। সাফল্যও মিলেছে। আসলে রিলায়েন্স যে কোনও জায়গায় খুব কম খরচে 5G পরিষেবা প্রদান করতে বদ্ধপরিকর।

দেশে 5G পরিষেবার কথা ওঠার পর থেকেই সবরকম খাতে মোট ৫০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে রিলায়েন্স জিও। ভারতে ইন্টারনেটে মাধ্যমেই প্রতিটি ঘরে পৌঁছতে চায় জিও। বার্ষিক রিপোর্ট বলছে, জিও ১৩টি গ্লোবাল বিনিয়োগকারীর থেকে ইতিমধ্যে ১, ৫২, ০৫৬ কোটি টাকা অর্থ সংগ্রহ করেছে। আর এসবই করা হচ্ছে, দেশের ইন্টারনেট ব্যবস্থাকে নতুন রূপ দেওয়ার জন্য। আগামী কয়েক বছরে জিও ওয়্যার নেটওয়ার্কের ব্যাপারেও কাজ করবে। ডিজিটাল পথেই কয়েক কোটি ভারতীয়র ঘরে পৌঁছতে চায় জিও। শিক্ষা, স্বাস্থ্য, কৃষিকাজ, প্রযুক্তি- যে কোনও ক্ষেত্রে ইন্টারনেটের ব্যবহার নতুন দিশা দেখাতে পারে। সেই কথা মাথায় রেখেই দেশের প্রতিটি কোণায় ইন্টারনেট ছড়িয়ে দিতে চাইছে রিলায়েন্স জিও।

Most Popular