Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিজানেন কি ios 15 আপডেট পাচ্ছে কোন কোন iphone? না জানলে...

জানেন কি ios 15 আপডেট পাচ্ছে কোন কোন iphone? না জানলে জেনে নিন

নিজস্ব সংবাদদাতা: সোমবার থেকে WWDC 2021 এর সম্মেলন শুরু হয়েছে। আর সেখানেই ios 15 এর কথা ঘোষনা করে google । তারা জানায় চলতি বছরেই একগুচ্ছ iPhone-এ পৌঁছে যাবে এই আপডেট। নতুন iOS আপডেটে FaceTime, iMessage ও নোটিফিকেশনে গুরুত্বপূর্ণ পরিবর্তন আসছে। যদিও সব iPhone-এ iOS 15 আপডেট পৌঁছবে না। আপাতত iOS 15-এর ডেভেলপার বিটা ভার্সন প্রকাশ করবে Apple। জুলাই মাসে আসছে পাবলিক বিটা ভার্সন। পরে চলতি বছর সেপ্টেম্বর অথবা অক্টোবর মাসে একাধিক iPhone-এ এই আপডেট পৌঁছবে।

নীচের iPhone মডেলগুলিতে পৌঁছে যাবে iOS 15 আপডেট –
1) iPhone 12
2) iPhone 12 Mini
3) iPhone 12 Pro
4) iPhone 12 Pro Max
5) iPhone 11
6) iPhone 11 Pro
7) iPhone 11 Pro Max
8) iPhone XS
9) iPhone XS Max
10) iPhone XR
11) iPhone X
12) iPhone 8
13) iPhone 8 Plus
14) iPhone 7
15) iPhone 7 Plus
16) iPhone 6S
17) iPhone 6S Plus
18) iPhone SE (প্রথম ও দ্বিতীয় জেনারেশন)
19) iPod Touch (সপ্তম জেনারেশন)

iOS 15-এ নতুন কী কী ফিচার থাকছে?
iOS 15-এর হাত ধরে বিশ্বের সবথেকে জনপ্রিয় স্মার্টফোন iPhone-এ একাধিক নতুন ফিচার আসছে। সবথেকে বড় পরিবর্তন FaceTime ও iMessage অ্যাপে। FaceTime-এ যোগ হচ্ছে Spatila Audio। এর ফলে ভিডিও কলের সময় ব্যবহারকারীর কণ্ঠস্বর আরও পরিষ্কার শোনা যাবে। এছাড়াও FaceTime-এ ভিডিও কল করার সময় পোর্ট্রেইট মোডে ব্যাকগ্রাউন্ড ব্লার হবে। সেই সঙ্গেই আবার FaceTime-এ যুক্ত হচ্ছে AirPlay। এই ফিচারে ভিডিও কলের মধ্যেই সিনেমা ও টিভি সিরিজ স্ক্রিন শেয়ার করে দেখা যাবে। এবার ব্রাউজার থেকে FaceTime ভিডিও কলে যোগ দিতে পারবেন Windows ও Android গ্রাহকরা।

FaceTime এ একগুচ্ছ নতুন ফিচারের সঙ্গেই iOS নোটিফিকেশনকেও ঢেলে সাজিয়েছে Apple। নতুন ফিচারে আপনি কোন নোটিফিকেশন আগে দেখতে চান, তা বুঝে অটোমেটিক্যালি উপরে দেখানো হবে। Safari ব্রাউজারেও এসেছে একগুচ্ছ পরিবর্তন। এছাড়াও Apple Maps, Weather-সহ বিভিন্ন অ্যাপে গুরুত্বপূর্ণ পরিবর্তন যোগ হয়েছে নতুন অপারেটিং সিস্টেমে।

iOS 15-এ নিজের iPhone আপডেট করবেন কীভাবে?
উপরে উল্লিখিত ডিভাইসগুলিতে চলতি বছরের শেষে OTA আপডেটের মাধ্যমে iOS 15 পাঠাবে Apple। ফোনের Settings ওপেন করে General ট্যাবে Software Update সিলেক্ট করে iOS 15 ইনস্টল করা যাবে। যদিও স্টেবেল ভার্সন ইনস্টল করার জন্য এখনও কয়েক মাস অপেক্ষা করতে হবে গ্রাহকদের।

Most Popular