Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিবাড়ছে সেনা বাহিনীর ক্ষমতা

বাড়ছে সেনা বাহিনীর ক্ষমতা

নিজস্ব সংবাদদাতা : গত বছর থেকে চিনের সঙ্গে সংঘাতের আবহ তৈরী হয়েছে। এহেন পরিস্থিতিতে ক্রমেই শক্তি বাড়িয়ে চলছে ভারতীয় সেনা। স্থল সেনার পাশাপাশি শক্তি বাড়িয়েছে বায়ুসেনা, নৌ-সেনারও। ফ্রান্স, আমেরিকা থেকে ভারতীয় সমরসজ্জায় যোগ দিয়েছে একের পর একাধিক ঘাত যুদ্ধাস্ত্র।

এই আবহে প্রতিরক্ষা ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ৪ হাজার ৯৬০টি MILAN-2T অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল কিনতে ভারত ডায়নামিক্স লিমিটেডের সঙ্গে চুক্তি করলো প্রতিরক্ষা মন্ত্রক ।এই অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল কিনতে সরকারের খরচ পড়বে ১ হাজার ১৮৮ কোটি টাকা।

এই চুক্তিটি ৩ বছরের মধ্যে সম্পূর্ণ করার পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের। ফ্রান্সের থেকে লাইসেন্স পাওয়ার পর ভারত ডায়নামিক্স লিমিটেড ভারতে MILAN-2T অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল উত্‍পাদন করেছে।এই চুক্তিটি মোদী সরকারের মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগকে আরও বাড়িয়ে তুলবে বলে মনে করছে ওয়াকিবহালমহল।

এর আগে ২০১৬ সালেও ভারত ডায়নামিক্স লিমিটেডেকে অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল অর্ডার দেওয়া হয়েছিল। এটা নিয়ে দ্বিতীয়বার ভারত ডায়নামিক্স লিমিটেডের সঙ্গে চুক্তি হল।

প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, কোটি টাকার এই চুক্তি সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগকে আরও বাড়িয়ে তুলবে। ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে আরও শক্তিশালী হবে।

Most Popular