Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিবিশ্বাসভঙ্গের দায়ে গুগলকে ২৬ ডলারের বেশি জরিমানা করল ফ্রান্স

বিশ্বাসভঙ্গের দায়ে গুগলকে ২৬ ডলারের বেশি জরিমানা করল ফ্রান্স

নিজস্ব সংবাদদাতা: বিশ্বাসভঙ্গের দায়ে সোমবার গুগলকে ২৬ কোটি ডলারেরও বেশি অঙ্কের জরিমানা করল ফ্রান্স। বিজ্ঞাপনের বাজার ধরতে গুগলের কারবারকে একাধিক বার কাঠগড়ায় তুলেছে বহু দেশ। কিন্তু এই বিপুল অঙ্কের জরিমানা সম্ভবত প্রথম।
কার্যত এর পরেই সুর নামিয়ে গুগল জানাল- শুধু ফ্রান্সে নয়, বিশ্বের সর্বত্রই নিজেদের অনলাইন অ্যাড-নীতিতে বেশ কিছু বদল আনতে চলেছে তারা। তবে কী সেই বদল, আদৌ তার কী প্রভাব পড়বে বাজারে, তা স্পষ্ট করেনি সুন্দর পিচাইয়ের সংস্থা।
ফ্রান্সের যে অ্যান্টি-ট্রাস্ট ওয়াচডগ সংস্থা গুগলকে এই জরিমানা করেছে, তাদের দাবি- বিজ্ঞাপনদাতাদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইন্টারনেট-পূর্ব যুগে মার্কেটের উপর বিজ্ঞাপনদাতাদের যে দাপট ছিল, গুগল-ফেসবুক আসার পরে তার অনেকটাই নড়ে গিয়েছে বলে অভিযোগ। মূলত দেশের তিনটি সংবাদসংস্থার দায়ের করা মামলার ভিত্তিতেই তাদের ‘ক্ষতিপূরণ’ হিসেবে গুগলকে এই জরিমানা করেছে ফ্রান্স।

তাদের এই একচেটিয়া কারবার নিয়ে গত বছর অক্টোবরেই গুগলের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের মামলা দায়ের করেছিল আমেরিকা। সেখানে কারচুপির অভিযোগও ওঠে সুন্দর পিচাইয়ের সংস্থার বিরুদ্ধে। বলা হয়, গ্রাহকদের নিজেদের সার্চ ইঞ্জিন ব্যবহার করতে বাধ্য করছে তারা।
এর শুরুটা অবশ্যই অলনাইন বিজ্ঞাপনের বাজার ধরা। তার পরে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির উপর প্রভাব খাটিয়ে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে শুধু গুগলকেই মেলে ধরার কৌশল। এতে যে প্রতিযোগিতার বাজার নষ্ট হচ্ছে, তা নিয়ে আমেরিকা, ফ্রান্সের সঙ্গে একমত বহু দেশই।

Most Popular