Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিএকগুচ্ছ ফাইল জমিয়ে রেখেছেন Gmail , তাহলে এক্ষুনি খালি করুন নাহলে 1জুন...

একগুচ্ছ ফাইল জমিয়ে রেখেছেন Gmail , তাহলে এক্ষুনি খালি করুন নাহলে 1জুন থেকে পয়সা গুনতে হবে

নিজস্ব প্রতিবেদন: আজকাল প্রায় প্রত্যেকেরই পছন্দের ইমেল সার্ভিস Gmail। Google-এর এই সার্ভিসে রয়েছে এমন কিছু কাজের ফিচার, যা অন্য কোনও ইমেল সার্ভিসে সচরাচর দেখা যায় না। চাকুরিজীবী বা পড়ুয়া, আজকাল সকলের কাছে রয়েছে একটি Gmail অ্যাকাউন্ট। তবে Gmail ব্যবহারে নির্দিষ্ট পরিমাণ স্পেস বিনামূল্যে দেয় Google। সেই স্পেস ভর্তি হলে টাকার বিনিময়ে স্পেস কেনা যায়। স্পেস ফুল হলে ক্রমাগত নোটিশ দেয় Gmail। এছাড়াও স্পেস ফুল হলে আপনার ইনবক্সে নতুন ইমেল আসাও বন্ধ হয়ে যায়। তাই Gmail-এ স্পেস খালি করা খুবই গুরুত্বপূর্ণ। কীভাবে করবেন এই কাজ? দেখে নিন।

পাশাপাশিই আবার 1 জুন থেকে Gmail-এর ফ্রি স্টোরেজ পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে। অর্থাৎ 1 জুন থেকে আপনার Gmail অ্যাকাউন্টে যদি আর জায়গা না থাকে, তাহলে সে ক্ষেত্রে আপনাকে টাকা দিয়ে Google One সাবস্ক্রিপশন করতে হবে। সে পথে হাঁটার আগেই জেনে নিন, কী ভাবে নিজের Gmail অ্যাকাউন্ট খালি করবেন।

★Spam মেল ডিলিট করুন –
Gmail-এ স্পেস খালি করতে শুরুতেই Spam ইমেল বিভাগে যান। সেখানে গিয়ে দেখুন আপনার প্রয়োজনীয় কোনও ইমেল রয়েছে কী না। কোনও প্রয়োজনীয় ইমেল Spam ফোল্ডারে না থাকলে সব ইমেল একসঙ্গে ডিলিট করে দিন। সেই সঙ্গেই আবার কোনও প্রয়োজনীয় ইমেল থাকলে সেগুলি বাদ দিয়ে অন্য অপ্রয়োজনীয় ইমেলগুলি ডিলিট করে দিন। এইভাবে কিছুটা স্পেস ফ্রি করতে পারবেন, যা আপনকে টাকা দিয়ে অতিরিক্ত স্পেস কেনার হাত থেকে বাঁচাবে।

★অপ্রয়োজনীয় ইমেল ডিলিট করুন – প্রত্যেকের Gmail ইনবক্সেই এমন হাজার হাজার এমন ইমেল পড়ে থাকে, যেগুলি কোনও কাজে আসে না। অপ্রয়োজনীয় এই ইমেলগুলি ইনবক্স থেকে ডিলিট করুন। এর মধ্যে যে ইমেলগুলিতে অ্যাটাচমেন্ট ফাইল রয়েছে আগে সেই ইমেলগুলি বেছে বেছে ডিলিট করুন। অ্যাটাচমেন্ট ডিলিট হলে আপনার ইমেলে এক ধাক্কায় অনেক স্পেস ফাঁকা হবে। এছাড়াও Gmail-এর Promotions ও Social ট্যাব এ গিয়ে প্রয়োজনীয় সব ইমেল ডিলিট করে দিন। এই সব ইমেল ডিলিট করার কাজ শেষ হলে, Trash ফোল্ডারে গিয়ে ইমেলগুলি চিরতরে মুছে দিন।

★google drive সাফাই করুন – Gmail থেকে অপ্রয়োজনীয় ইমেল এবং স্প্যাম মেলগুলি মুছে ফেলার পরে, সোজা Google Drive-এ চলে যান। যে কোনও অ্যাকাউন্টের সব সার্ভিসের সঙ্গে একটি নির্দিষ্ট পরিমাণ স্পেস বিনামূল্যে দেয় Google। সেই কারণেই Google Drive থেকে স্পেস ডিলিট করলে Gmail-এর অতিরিক্ত স্পেস পাওয়া যাবে।

Google Drive থেকে ফাইল ডিলিট করবেন কীভাবে? Google Drive ক্লিন করতে আপনাকে শুরুতেই Google অ্যাকাউন্টে যেতে হবে। এর পরে Drive সিলেক্ট করে স্টোরেজ বাটন সিলেক্ট করুন। এখানে আপনি সাইজ অনুযায়ী সব ফাইল দেখতে পাবেন। যে ফাইলগুলির প্রয়োজন নেই সেগুলি ডিলিট করে দিন। এর পরে Trash ফোল্ডারে গিয়ে ফাইলগুলি চিরতরে ডিলিট করে দিন।

Most Popular