Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিডিজিটাল ব‍্যবসার জগতে নয়া টুল নিয়ে হাজির হল facebook

ডিজিটাল ব‍্যবসার জগতে নয়া টুল নিয়ে হাজির হল facebook

নিজস্ব সংবাদদাতা: ডিজিটাল ব‍্যবসার জগতে নয়া টুল নিয়ে হাজির হল facebook । যার নামকরণ করা হয়েছে facebook f8 refresh। ডেভেলপার কনফারেন্সেই এই নতুন বিজনেস টুল-সহ আরও একগুচ্ছ নতুন ঘোষণা করেছে মার্ক জ়াকারবার্গের কোম্পানি। বুধবারই WhatsApp-এর জন্য এই সব একাধিক নতুন টুলের ঘোষণা করা হয়েছে।

Facebook-এর সিইও মার্ক জুকেরবার্গ, করোনা অতিমারির জন্য F8 Refresh-কে ভার্চুয়াল ইভেন্টে পরিণত করা হলেও, একই কারণে কীভাবে ডেভেলপাররা কোম্পানির প্ল্যাটফর্ম ব্যবহার করে এগিয়ে আসতে পারে সেই দিকেও জোর দেওয়া হয়েছে। জুকেরবার্গ বলেন, যখন ডেভেলপারদের কাছে সঠিক টুল থাকে, তখন তাঁরা এমন কিছু ডেভেলপ করতে পারেন, যা সকলের জীবনে কাজে লাগে। যা এই কোভিড অতিমারির মতো কঠিন সময়ে ব্যবসা এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

Facebook-এর বিজনেস মেসেজিং বিভাগের প্রধান অঙ্কুর প্রসাদ জানিয়েছেন, কোম্পানি ডেভেলপারদের Instagram-এর প্রোগ্রামিং ইন্টারফেসের অ্যাকসেস দিচ্ছে, যা আসলে ব্যবসায়ীদের জন্য নতুন মেসেজিং টুল তৈরিতে সাহায্য হবে। এর ফলে গ্রাহক চাইলে অটোমেটেড রিপ্লাইয়ের মতো বিভিন্ন ফিচার Instagram অ্যাপ থেকেই ব্যবহার করা যাবে। আর তার জন্য ব্যবসায়ীদের কোনও পৃথক অ্যাপ ইনস্টল করতে হবে না।

মার্কিন কোম্পানিটি নিজেদের প্ল্যাটফর্ম থেকে ব্যবসায়ীদের এক নতুন দিশা দেখাতে চাইছে। আগেই Facebook আধিকারিকরা জানিয়েছিলেন যে বিশ্বব্যাপী লকডাউন শেষ হওয়ার কারণে মানুষ আবার ঘর থেকে বাইরে যেতে শুরু করেছেন। আর সেই কারণেই চলতি বছরের দ্বিতীয়ার্ধে আয় কমার সম্ভাবনার কথা জানিয়েছিল Facebook।


পাশাপাশিই আবার Facebook আরও জানিয়েছিল, WhatsApp ব্যবহার করে কীভাবে আরও বেশি পরিমাণে ব্যবসায়ীদের কাছে পৌঁছে যাওয়া যায়, সেই বিষয়েও কোম্পানির মধ্যে আলোচনা চলছে। WhatsApp-এর বিজনেস প্রডাক্টের প্রধান অজিত বর্মা জানিয়েছেন, ‘আমরা এমন সব নতুন বিজনেস ফিচার নিয়ে আসছি, যেখানে খুব সহজেই গ্রাহকরা ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। বিশ্বব্যাপী প্রায় সাড়ে সতেরো কোটি গ্রাহক নিয়মিত WhatsApp ব্যবহার করে ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ রাখেন।’

Most Popular