Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিকরোনার মধ্যেও বিরিয়ানিতে মজেছে মানুষ

করোনার মধ্যেও বিরিয়ানিতে মজেছে মানুষ

নিজস্ব সংবাদদাতা : বিরিয়ানি ২০২০তে প্রথম ৫টি খাবারের মধ্যে দুবার স্থান পেয়েছে সুইগির তালিকায়। খাদ্য রসিকরা মটন বিরিয়ানির তুলনায় চিকেন বিরিয়ানি বেশি পছন্দ করেছে। তালিকায় এক নম্বরে রয়েছে চিকেন বিরিয়ানি। তার পরেই রয়েছে মসালা ধোসা, পনির বাটার মসালা, চিকেন ফ্রায়েড রাইস ও মটন বিরিয়ানি।

সুইগি জানিয়েছে, খাবার অর্ডারের অ্যাপ প্রথমবার ব্যবহার করছেন এমন অনেকেই চিকেন বিরিয়ানির অর্ডার দিয়েছেন। আমরা নিউ নর্মালে অভ্যস্ত হয়েছি বাড়ি থেকে কাজে বা পড়াশোনায়। আমরা সব কিছুই অনলাইনে অর্ডার করেছি। যতটা কম সম্ভব বাড়ির বাইরে বেরিয়েছি। আমাদের খাদ্যাভাসেও ব্যাপক পরিবর্তন এসেছে।

মানুষ তাদের বাড়ির কিচেনে নতুন নতুন উদ্ভাবন ঘটিয়েছে, নতুন নতুন রেসিপি তৈরি করেছে বাড়িতে। কিন্তু একটা জিনিসের পরিবর্তন হয়নি, সেটা হলে বিরিয়ানির প্রতি ভারতীয়দের এই প্রেম।অনলাইন ফুড ডেলিভারি অ্যাপ যে শুধুই বাড়িতে বাড়িতে খাবার পৌঁছে দেয় তা নয়, অফিস বা যেকোনও পছন্দের জায়গাতেই এরা পৌঁছে যায়।

এ ক্ষেত্রে সুইগির রিপোর্ট বলছে, জানুয়ারি থেকে মার্চের মধ্যে এই সংস্থা কর্মক্ষেত্রে যত না ডেলিভারি করেছে, তার থেকে পাঁচ গুন বেশি ডেলিভারি করেছে বাড়িতে। আর এপ্রিল থেকে মে মাসের মধ্যে এই পাঁচ গুন বেড়ে গিয়ে হয় নয় গুন। অর্থাত্ এই দু’মাসে কর্মক্ষেত্রের থেকে নয় গুন বেশি বাড়িতে খাবার অর্ডার করেছে মানুষজন। আনলক শুরুর পর অগাস্টে এই সংস্থা Swiggy HealthHub চালু করে।

যেখানে হেলদি খাবারের তালিকা থেকে হেলদি খাবার বেছে নেওয়া যায়। সংস্থার তথ্য বলছে, NCR অর্থাত্ দিল্লির মানুষজন সবচেয়ে বেশি হেলদি খাবার অর্ডার করেছে। আর বেঙ্গালুরুতে সুইগি ব্যবহারকারীর মধ্যে প্রায় ১৩০ শতাংশের এই হেলদি ফুড অর্ডারের প্রবণতা বেড়েছে। দেখা গিয়েছে, মানুষ মোটামুটি ৩৪২ ক্যালোরির মধ্যে ডিনার সেরেছে।

দুপুরের খাবার অর্থাত্ লাঞ্চ ৩৫০ ক্যালোরির মধ্যে ও ব্রেকফাস্ট -সহ সারাদিনে বাকি খাবার মোট ৪২৭ ক্যালোরিতে সেরেছে। রিপোর্টে জানানো হয়েছে, লাঞ্চের পর চা ও কফির অর্ডার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। অন্ততঃপক্ষে ১.১ মিলিয়ন অর্ডার হয়েছে চা ও কফির। ২০২০র আরেকটি জনপ্রিয় আইটেম হয়েছে স্ট্রিট ফুড ফুচকার।

যার অর্ডার হয়েছে ২.৪ লাখ বার। মুদিখানার জিনিসের মধ্যে অ্যাপে সবচেয়ে বেশি চাহিদা পেঁয়াজের। যার অর্ডারের মোট পরিমাণ ২০২০র শেষ ৪ মাসে ৭৫ হাজার ১৭৭ কেজি। অন্যান্য জনপ্রিয় খাদ্যদ্রব্যের মধ্যে রয়েছে কলা, টোনড দুধ, আলু ও ধনে পাতা।

Most Popular