Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিহোয়াটস্অ্যাপ মেসেজের আপনা আপনি রিপ্লাই! কী ভাবে চালু করবেন জেনে নিন

হোয়াটস্অ্যাপ মেসেজের আপনা আপনি রিপ্লাই! কী ভাবে চালু করবেন জেনে নিন

নিজস্ব সংবাদদাতা: ভারত-সহ বিশ্বের জনপ্রিয়তম মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটস্অ্যাপ। প্রায় সব স্মার্টফোনেই এই মেসেজিং অ্যাপ ইনস্টলড থাকে। টেক্সট মেসেজ ছাড়াও এই মেসেজিং প্ল্যাটফর্মের মাধ্যমে অডিও, ভিডিয়ো-সহ যে কোনও ফাইল শেয়ার করা যায়। রয়েছে ভয়েস ও ভিডিয়ো কলের সুবিধাও। এছাড়াও হোয়াটস্অ্যাপ স্টেটাসের মাধ্যমে আপনি জীবনের সব আপডেট, সব মুহূর্ত পোস্ট করতে পারবেন।

হোয়াটস্অ্যাপ-এ ব্যক্তিগত ও গ্রুপ চ্যাটের মাধ্যমে প্রিয়জন থেকে শুরু করে অফিসের কলিগ বা সকলের সঙ্গেই যোগাযোগ রাখা যায়। অনেকে ব্যবসার কাজেও এই মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করেন। সেই হোয়াটস্অ্যাপ এই আপনি অটোমেটেড রিপ্লাই সেট করতে পারবেন। অর্থাৎ, আপনাকে কেউ কিছু জিজ্ঞেস করলে আপনার টাইপিং ছাড়া অটোমেটিক্যালিই তাঁর কাছে উত্তর পৌঁছে যাবে। কী ভাবে এই সার্ভিস চালু করবেন? জেনে নিন।

হোয়াটস্অ্যাপ Business অ্যাপ – ছোট ব্যবসায়ীরা সহজেই হোয়াটস্অ্যাপ-এর মাধ্যমে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন। এই প্ল্যাটফর্ম ব্যবহার করেই গ্রাহকদের কাছে নতুন প্রডাক্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পৌঁছে দেওয়া সম্ভব। এছাড়াও, দোকানের ঠিকানা, ওকোম্পানির ওয়েবসাইট সম্পর্কেও তথ্য দিতে পারেন ব্যবসায়ীরা। সেই হোয়াটস্অ্যাপ Business প্রোফাইলেই এমন এক ফিচার রয়েছে, যা সাধারণ হোয়াটস্অ্যাপ-এ পাওয়া যায় না।

হোয়াটস্অ্যাপ মেসেজের অটো রিপ্লাই – হোয়াটস্অ্যাপ Business এর মাধ্যমে ‘অটো রিপ্লাই’ করা সম্ভব। নির্দিষ্ট সময়ের বাইরে আপনাকে কেউ মেসেজ করলে তাঁর কাছে নিজে থেকে রিপ্লাই চলে যাবে। আপনি নিজের সুবিধা মতো অটো রিপ্লাইয়ের জন্য কী মেসেজ যাবে এবং কখন যাবে, সেই সময়ও সেট করে দিতে পারবেন।

হোয়াটস্অ্যাপ-এ অটো রিপ্লাই সেট করবেন কী ভাবে?

• হোয়াটস্অ্যাপ ওপেন করে থ্রি ডট মেনু সিলেক্ট করুন।
• এবার Settings সিলেক্ট করে Business Settings এ ট্যাপ করুন।
• তার পরে বেছে নিন Away message।
• এবার Send away message-এর পাশে টগল বাটনটি এনাবল করে দিন।
• Message সিলেক্টের পরে আপনার নিজের মেসেজ টাইপ করে Ok অপশন বেছে নিন।
• এই ধাপে মেসেজ শিডিউল করুন – Always send, Custom schedule ও Outside of business hours তিনটি অপশনের মধ্যে নিজের পছন্দের অপশন বেছে নিন।
• সব শেষে কোনও গ্রাহককে অটো রিপ্লাই পাঠানো হবে তা বেছে নিন। এখানে Everyone, Everyone not in address book, Everyone except, Only send to অপশনগুলি থেকে নিজের পছন্দের অপশন বেছে নিন।

Most Popular