Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিGoogle সার্চ এর প্রতারণায় পড়বেন না

Google সার্চ এর প্রতারণায় পড়বেন না

নিজস্ব প্রতিবেদন: আজকের দিনে পড়াশোনা থেকে শুরু করে নিউজ, কিছু জানা বা বিনোদন সকলের জন্যই আমরা ভরসা করে থাকি google এর উপর। কিন্তু এমন কিছু বিষয় আছে, যার জন্য গুগলের উপর ভরসা না করাই ভালো। এতে google এর কোনো দোষ নেই বললেই চলে কারণ মানুষের এই google সার্চের অভ্যাসই প্রতারণার ফাঁদে ফেলে তাদের।

এর ফলে সকল বিষয় যে google সার্চ করতে মানা করা হচ্ছে তা নয়, তবে জেনে রাখা ভালো যে কোন কোন বিষয়ে সার্চ করার সময় সতর্ক থাকতে হবে বা কোন কোন বিষয় কখনোই google এ সার্চ করা উচিত নয়।

ব্যাঙ্কিং সংক্রান্ত যে কোনও তথ্য :Google সার্চ করে কোনও ব্যাঙ্কের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধানতা বজায় রাখুন। ব্যাঙ্কিং-এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ব্রাউজারে ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাঙ্কেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় ও থাকুন সতর্ক।

কাস্টমার কেয়ার নম্বর: ব্যাঙ্কের কোনও বিষয়ে উপভোক্তা সেবায় অভিযোগ জানাতে অথবা টাকা রিফান্ড না হওয়ায় ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে কখনো google এ সেই ব্যাংক এর ফোন নম্বর খুঁজবেন না।

অ্যাপ ও সফটওয়্যার : অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগল সার্চ করে খোঁজেন। এমন কিছু অ্যাপও থাকে যা Google Play Store-এ থাকে না। কিন্তু অজানা সাইট থেকে .apk ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়।

ওষুধ ও চিকিত্সা : এখন আমরা প্রায় সকলে ওষুধ কেনার আগে তার বিষয়ে Google সার্চ অবশ্যই করি। টুকটাক পথ্য, প্রাথমিক চিকিত্সা ইত্যাদি দেখতেই পারেন। তবে কোনও নির্ভরযোগ্য ওয়েবসাইট থেকেই সেটা করবেন। শরীর খারাপের ক্ষেত্রে google সার্চ করে কোনও ওয়েবসাইট দেখে ডাক্তারি করা মোটেও বিচক্ষণ কাজ নয়। Google-এ সার্চ করে হঠাৎ কোনও ওষুধ, সাপ্লিমেন্টও কেনা অনুচিত্।

Most Popular