Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিচীনের নতুন বিস্ময়কর ম্যাগলেভ ট্রেন

চীনের নতুন বিস্ময়কর ম্যাগলেভ ট্রেন

Maglev ট্রেন প্রতি ঘন্টায় 600 কিমি বেগে চলবে সাধারণ বুলেট ট্রেনের থেকেও জোরে ছুটবে এই ট্রেন। গতকাল শানডং প্রদেশের কিংডাও শহরের রেলওয়ে অ্যাসেম্বলি লাইন থেকে সম্পূর্ণ প্রস্তুত হয়ে বেরিয়েছে বিশ্বমানের এই ম্যাসলেভ ট্রেন। চীনের সংবাদ সংস্থার সূত্রে জানা গেছে, প্রতি ঘন্টায় 600 কিমির সর্বোচ্চ গতিসীমা ম্যাগলেভ ট্রেনকে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী স্থলযানের এনে দিয়েছে ।শুধু তাই নয়, বিদেশের কারিগরিরের সাহায্য ছাড়াই চীন তাদের নিজস্ব প্রযুক্তিতে ট্রেনের ডেভেলপমেন্ট, ম্যানুফ্যাকচারিং করেছে।

বিদ্যুৎ-চৌম্বকীয় শক্তি ব্যবহার করে ম্যাগলেভ ট্রেন লাইনের উপর লেভিবটেট করে বা ভাসমান থাকে। অর্থাৎ ট্রেনের সঙ্গে ট্রাকের কোন সংযোগ থাকে না ।চীনের পরিবহন ব্যবস্থায় ম্যাগলেভ ট্রেন অবশ্য একেবারে নতুন নয়। চীনের প্রায় দুই দশক ধরে খুবই সীমিত পর্যায়ে ম্যাগলেভ ট্রেনের প্রযুক্তি ব্যবহার করে আসছে ‌।সাংহাইয়ের বিমানবন্দর ও শহরের মধ্যে চলাচলের জন্য একটি ছোট ম্যাগলেভ লাইন চালু আছে।
যদিও এর উচ্চগতির সুবিধা নেওয়ার জন্য চীনের 2 শহর বা দুই প্রদেশের মধ্যে ম্যাগলেভ লাইনের অস্তিত্ব নেই ।তবে সাংহাই এবং চে়ংদু-সহ বেশকিছু শহরে পরিষেবা চালু করার সম্ভাবনা খতিয়ে দেখছে। বলা হচ্ছে 350 কিমি / ঘন্টা গতিতে চলা বর্তমান হাই স্পিড ট্রেন এবং 800 কিমি /ঘন্টা গতিতে ওড়া বিমান স্থলযান ও আকাশযানের মধ্যে এই বিপুল গতির ফাঁরাক ভরাট করবে এই ম্যাগলেভ ট্রেন।

Most Popular