Wednesday, June 23, 2021
Homeপ্রযুক্তিসাবধান! Oximeter apps ও এখন হ‍্যাকারদের কবলে

সাবধান! Oximeter apps ও এখন হ‍্যাকারদের কবলে

নিজস্ব সংবাদদাতা: করোনার আক্রান্তের পরিমাণ কমলেও কোভিড নিয়ে ভয় মানুষের এখন কাটেনি। কোভিড আক্রান্ত রোগীর জন্য সব থেকে প্রয়োজনীয় জিনিস একটি Pulse Oximeter। যদিও বাজারে অক্সিমিটারের অভাব থাকার কারণে অনেকেই স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে রক্তে অক্সিজেনের পরিমাপ দেখে নিচ্ছেন। আর এই সুযোগে সক্রিয় হয়েছে সাইবার অপরাধীরা। সম্প্রতি Quick Heal জানিয়েছে, Android ফোনের কিছু অক্সিমিটার অ্যাপ গ্রাহকের ফিঙ্গারপ্রিন্ট ডেটা হাতিয়ে নিচ্ছে। পরে এই ডেটা ব্যবহার করে Google Pay, PhonePe-তে হ্যাকিংয়ের কাজ করছে দুষ্কৃতিরা। কিন্তু কী ভাবে সতর্ক হবেন আপনি? Android ফোনে

Oximeter Apps ডাউনলোড করার আগে এই জিনিসগুলি অবশ্যই জানুন।

• সব Android ফোনে SpO2 লেভেল মাপা যায় না – ফোনে SpO2 মাপার জন্য নির্দিষ্ট কিছু হার্ডওয়্যারের প্রয়োজন হয়। সব অ্যান্ড্রয়েড ফোনে এই সেন্সর থাকে না। Play Store থেকে যে কোনও অ্যাপ ডাউনলোড করলে, আপনি রক্তে অক্সিজেনের পরিমাণ মাপতে পারবেন না। Samsung Galaxy S9 ও অন্যান্য Samsung ফ্ল্যাগশিপ ফোনে এই সেন্সর ব্যবহার করা যেতে পারে। এছাড়াও স্মার্টফোন অ্যাপের ডেটাকে কখনওই চিকিৎসার জন্য ভরসা করা যায় না। ফিটনেস ট্র্যাকার অথবা স্মার্টফোনে SpO2 পরিমাপ কোনও মেডিক্যাল সংস্থা দ্বারা স্বীকৃত নয়।
রয়েছে অনেক ভুয়ো অ্যাপ – সাইবার সিকিউরিটি সংস্থা Quick Heal সম্প্রতি জানিয়েছে, এই মুহূর্তে Google Play Store-এ বহু ভুয়ো Oximeter Apps রয়েছে। রক্তে অক্সিজেনের পরিমাণ মাপার জন্য ফোনে একটি বিশেষ সেন্সর প্রয়োজন হয়। কোনও অ্যাপ ব্যবহার করে অন্য ফোন থেকে SpO2 মাপা যায় মানেই যে, আপনার ফোন থেকেও সেই কাজ করা যাবে, এমন কোনও নিশ্চয়তা নেই। এছাড়াও কিছু অ্যাপ আপনার আঙুল ক্যামেরা ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের উপরে রেখে SpO2 মাপার দাবি করলেও, আসলে এই অ্যাপগুলি আপনার ব্যক্তিগত ডেটা চুরি করছে।

• কোনও লিঙ্কে ক্লিক করে অ্যাপ ডাউনলোড করবেন না – SMS, ইমেল অথবা WhatsApp-এর মাধ্যমে পাওয়া কোনও লিঙ্কে ক্লিক করে, কোনও অ্যাপ ডাউনলোড করবেন না। এই ধরনের লিঙ্কে ম্যালওয়্যার-সহ একাধিক ভুয়ো অ্যাপস থাকে, যা আপনার ফোন থেকে বিভিন্ন তথ্য হ্যাকারদের কাছে পাঠিয়ে দেবে। সুরক্ষিত থাকতে এই ধরনের কোনও লিঙ্কে ক্লিক করবেন না।

• Android ফোনে Unknown Sources ডিসেবেল করে দিন – নিজের Android ফোনে সেটিংসে Unknown Sources থেকে অ্যাপ ইনস্টল ডিসেবল করে দিন। শুধুমাত্র Play Store থেকেই অ্যাপ ইনস্টল করুন। থার্ড পার্টি স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা থেকে নিজেকে বিরত রাখুন।

• অ্যাপ পার্মিশনে নজর রাখুন – Oximeter Apps ডাউনলোড করার পরে সেই অ্যাপ কী কী অনুমতি আপনার কাছে চাওয়া হচ্ছে, সেই দিকে নজর রাখুন। আপনার Oximeter App যদি SMS অথবা Phone-এর পার্মিশন চায়, তাহলে বুঝবেন ডাল মে কুছ কালা হ্যায়!

• ভুয়ো অ্যাপ শনাক্ত করবেন কী ভাবে – Quick Heal জানিয়েছে, বেশিরভাগ সময় ভুয়ো অ্যাপ ডেভেলপাররা কোনও একটি অ্যাপের নাম, লোগো ও ডেভেলপারের নাম হুবহু এক রেখে অ্যাপ নিয়ে আসে, যা গ্রাহকের মনে বিভ্রান্তির সৃষ্টি করে। Play Store-এ ডেভেলপারের ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারবেন, সেই অ্যাপ আসল না ভুয়ো।

• অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করুন – ভুয়ো অ্যাপের হাত থেকে বাঁচতে ফোনে একটি ভালো অ্যান্টিভাইরাস অ্যাপ ব্য়বহার করতে পারেন।

Most Popular