Friday, July 30, 2021
Homeপ্রযুক্তিঅডি চলবে পেট্রোল ছাড়া

অডি চলবে পেট্রোল ছাড়া

নিজস্ব সংবাদদাতা: বাজারে এখন পেট্রোল ডিজেল আগুনচড়া তাই বৈদ্যুতিক গাড়ি বিশেষভাবে স্বীকৃতি পাচ্ছে এইসময়ে। ভক্সওয়াগেন গ্রুপ এই কথা মাথা রেখেই – ল্যাম্বরগিনি পোরশা , অডি (Audi) এবং বেন্টলি প্রত্যেককেই নতুন বৈদ্যুতিক গাড়ির মডেল বা বৈদ্যুতিক গাড়ির প্রযুক্তি নিয়ে অগ্রগতির ঘোষণা করতে শোনা গেছে। এদের মধ্যে এবার অডি পেট্রোল এবং ডিজেল গাড়ির উত্‍পাদন ধীরে ধীরে বন্ধ করার চিন্তাভাবনা করছে। জার্মানির এক সংবাদ সংস্থার প্রতিবেদন থেকে এমনই তথ্য উঠে এসেছে।
Suddeutsche Zeitung-এর রিপোর্ট অনুযায়ী, অডি সম্পূর্ণরূপে বৈদ্যুতিন গাড়ির ব্র্যান্ডে রূপান্তরিত হবে।

জানা গেছে, অডি ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের চূড়ান্ত গাড়ি হিসেবে ২০২৬ সালে কিউ-৫ লঞ্চ করবে, ২০৩৩ সাল পর্যন্ত যার প্রোডাকশন জারি থাকবে। এদিকে অডি এজির বোর্ড চেয়ারম্যান মার্কাস ডিউসম্যান ওয়ার্ক কাউন্সিল এবং কোম্পানির শীর্ষ কর্তাদের জানিয়েছেন, অডি বৈদ্যুতিন গাড়ির ব্র্যান্ড হয়ে ওঠার পথেই চলবে এবং ২০২৬ এর পর পেট্রোল বা ডিজেল গাড়ির লঞ্চ করা থেকে বিরত থাকবে। উল্লেখ্য, এই স্ট্রাটেজির মধ্যে ‘হাইব্রিড’ গাড়িও অর্ন্তভুক্ত রয়েছে।

তবে ২০২৬ সালের পর থেকে অডির পেট্রোল বা ডিজেল গাড়ি কেনার সুযোগ থাকবে না, এমনটা কিন্তু নয়। ওই বছরের পর থেকে অডি শুধুমাত্র বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করবে ঠিকই। কিন্তু ২০৩৩ সাল পর্যন্ত ইন্টারনাল কম্বাশন ইঞ্জিন যুক্ত গাডির উত্‍পাদন অডি চালু রাখবে। তারপর অডি কেবলমাত্র বিদ্যুত্‍ চালিত গাড়ি তৈরি ও বিক্রি করবে।

Most Popular