Friday, July 30, 2021
Homeরাজ্যসাইক্লোন যশ নিয়ে আতঙ্ক আছে, নিজের স্মার্টফোনেই জানুন এবার যশের গতিবিধি

সাইক্লোন যশ নিয়ে আতঙ্ক আছে, নিজের স্মার্টফোনেই জানুন এবার যশের গতিবিধি

নিজস্ব সংবাদদাতা: শক্তি বাড়িয়ে বাংলার দিকে ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় যশ। সোমবারই পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর আন্দামান সাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আগামী 24 ঘণ্টায় শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে যশ। আর তারপরই উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বুধবার সকালে উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছবে এই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়। ওই দিন দুপুরে পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে সাইক্লোন যশ।

ইতিমধ্যেই ঘূর্ণিঝড় ইয়াসের কারণে পশ্চিমবঙ্গ ও ওডিশা থেকে বহু ট্রেন বাতিল করা হয়েছে। গত বছর মে মাসেরই এক বুধবার পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে এসেছিল ঘূর্ণিঝড় উম্পুন। সেই স্মৃতি এখনও টাটকা, ঘা এখও দগদগে! উম্পুনের থেকেও ভয়াবহ রূপ নিতে পারে এই সাইক্লোন। তাই সাইক্লোন যশ আছড়ে পড়ার আগে পশ্চিমবঙ্গ সরকারের তরফে সতর্ক করা হয়েছে। জেলায় জেলায় প্রচার শুরু করেছে প্রশাসন। উপকূলবর্তী এলাকায় বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে। আপনিও চাইলে সাইক্লোন যশ-এর গতিবিধি ট্র্যাক করতে পারেন রিয়্যাল টাইম বেসিসেই। নিজের স্মার্টফোন থেকে সহজেই ঘূর্ণিঝড় ইয়াসের অবস্থান দেখবেন কী ভাবে, জেনে নিন।

• mausam.imd.gov.in – ব্রাউজার ওপেন করে mausam.imd.gov.in ওয়েবসাইট থেকে প্রতি নিয়ত ঘূর্ণিঝড় ইয়াসের আপডেট পাবেন। ভারত সরকারের এই ওয়েবসাইট ওপেন করে ‘Cyclone’ বিভাগ সিলেক্ট করুন। এখানে সহজেই সব আপডেট দেখে নিতে পারবেন।

• UMANG অ্যাপ – Android ও iOS থেকে UMANG অ্যাপের মাধ্যমে সাইক্লোন যশ-এর অবস্থান দেখে নিতে পারবেন। এই অ্যাপের মাধ্যমেই সাইক্লোনের অবস্থান দেখার সমস্ত ব্যবস্থা রয়েছে।

• www.hurricanezone.net – ঘূর্ণিঝড়ের অবস্থান রিয়্যাল টাইম ভিত্তিতে ট্র্যাক করার জন্য www.hurricanezone.net ওপেন করতে পারেন। এখানে আপনি ঘূর্ণিঝড় সম্পর্কে সব তথ্য জানতে পারবেন। এই পোর্টালে সব ট্রপিকাল সাইক্লোন ট্র্যাক করা যায়। সাইক্লোন ছাড়াও টাইফুন, হ্যারিকেনের আপডেটও পাওয়া যায় www.hurricanezone.net ওয়েবসাইট থেকে।

• www.rsmcnewdelhi.imd.gov.in – ভারত সরকারের এই ওয়েবসাইট থেকেও ঘূর্ণিঝড় ইয়াসের সব আপডেট দেখে নেওয়া যাবে। এই ওয়েবসাইট থেকে ভারতের সব সাইক্লোন ট্র্যাক করা যায়।

Most Popular