Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSঅপচয় নয়, উল্টে ভ্যাকসিন বাঁচিয়েছে বাংলা

অপচয় নয়, উল্টে ভ্যাকসিন বাঁচিয়েছে বাংলা

নিজস্ব সংবাদদাতা : সরকারি পরিভাষায় বললে, ‘নেগেটিভ ওয়েস্টেজ’।স্বাস্থ্যমন্ত্রক মে মাসের রাজ্যভিত্তিক টিকাবণ্টনের হিসেব প্রকাশ করার পরে একটি পরিসংখ্যান সামনে এনেছে। যাতে দেখা যাচ্ছে , গত মাসে কেন্দ্রের পাঠানো টিকার মধ্যে পশ্চিমবঙ্গে ১.৬১ লক্ষ ভ্যাকসিন উদ্বৃত্ত রয়েছে। যা শতাংশের হিসেবে -৫.৪৮%।

একই ছবি দক্ষিণের রাজ্য কেরলেও। সেখানেও ভ্যাকসিন বেঁচেছে ১.১০ লক্ষ। নেগেটিভ ওয়েস্টেজ -৬.৩৭ শতাংশ।ভ্যাকসিন অপচয়ের নিরিখে শীর্ষে ঝাড়খণ্ড। কেন্দ্রের দাবি, গত মাসে ঝাড়খণ্ডে মোট ৩৩.৯৫ শতাংশ টিকা অপচয় হয়েছে। যা গোটা দেশে সর্বোচ্চ। তালিকায় এরপরেই রয়েছে ছত্তিসগড় (১৫.৭৯%) এবং মধ্যপ্রদেশ (৭.৩৫%)।

স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, কোভিড-বিধ্বস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির টিকাদান কর্মসূচির চেহারাও খুব একটা আশাব্যঞ্জক নয়। কয়েকদিন আগেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন। সেখানে সোরেন তাঁর রাজ্যের সমস্ত নাগরিককে বিনামূল্যে টিকা দিতে কেন্দ্রকে দায়িত্বগ্রহণের আর্জি জানান। তুলে ধরেন আর্থিক মন্দার প্রসঙ্গও।

যদিও ভ্যাকসিনেশনের তথ্য সামনে আসার পর বাস্তব অন্য কিছুই বলছে । এদিকে করোনা ভ্যাকাসিন পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের কথা স্বীকার করে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেবলমাত্র ১০টি দেশেই ৭৫ শতাংশ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

যেখানে প্রায় পুরোপুরি বঞ্চিত থেকে গেছে পিছিয়ে পড়া দেশগুলি। হু-র পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বে এখন পর্যন্ত যত ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে তার ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ।

Most Popular