Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSপরীক্ষা বাতিল হওয়ায় আত্মঘাতী ছাত্রী

পরীক্ষা বাতিল হওয়ায় আত্মঘাতী ছাত্রী

নিজস্ব সংবাদদাতা: করোনার মধ্যে পরীক্ষা নেওয়া উচিত না অনুচিত সেই মতামত অভিভাবক, পড়ুয়াদের কাছেই জানতে চেয়েছিল রাজ্য। সেই মত ৮০% জানায় পরীক্ষা না হওয়াই বাঞ্ছনীয়। তাঁদের মতামতের ভিত্তিতেই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় পশ্চিমবঙ্গ সরকার। তবে এই পরীক্ষা বাতিলের সঙ্গে জড়িয়ে ছিল ১৬ বছরের একটি মেয়ের জীবনের অনেক স্বপ্ন। সেই স্বপ্ন ভাঙতেই মৃত্যুর কোলে ঢলে পড়ল দিনহাটার গোপাল নগর হাইস্কুলের মাধ্যমিক পরীক্ষার্থী বর্ণালী বর্মন।


মেধাবী ছাত্রী ছিল বর্ণালী। মাধ্যমিকে রাজ্যের মধ্যে র‍্যাঙ্কিং করার জন্যে প্রস্তুতি নিচ্ছিল সে। নিজেকে প্রতিষ্ঠিত করে বাবার পাশে, পরিবারের পাশে দাঁড়ানোর স্বপ্ন জ্বলজ্বল করছিল বর্ণালীর দুচোখে। জীবনের প্রথম বড় পরীক্ষা নিয়ে অনেক আশা করেছিল সে। সরকারের মতামত ব্যক্ত করতে দেওয়া ই-মেইলে নিজের মতামত জানিয়ে বর্ণালী লিখেছিল, “কোভিডবিধি মেনে নিজেদের স্কুলেই পরীক্ষা নেওয়া হোক। কিন্তু পরীক্ষা নেওয়া আবশ্যিক। Open book system এর মাধ্যমে পরীক্ষা নিলে পরীক্ষার্থীদের quality বোঝা যাবে না। আর online এ পরীক্ষা নেওয়া অসম্ভব কারণ অনেকেরই smartphone নেই। তাই আমি চাই পরীক্ষা সব covid system মেনেই নিজেদের স্কুলেই হোক।”

তবে ভুরিভুরি মতামতের ৮০ শতাংশের চাপে কোথাও বর্ণালীর মতামত মূল্যই পেল না। সোমবার রাতে খাওয়া দাওয়ার পর সাড়া না মেলায় দরজা ভাঙে পরিবারের লোক। এরপরই তার ঘর থেকেই উদ্ধার হয় ঝুলন্ত দেহ। সঙ্গে সুইসাইড নোট পাওয়া গেছে। সেখানে লাল কালিতে লেখা,
তোমার সব কাজের দায়িত্ব নিতে পারলাম না বাবা।”

Most Popular