Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSমলানদিঘি আদিবাসীদের দিন কেমন কাটছে করোনায়?

মলানদিঘি আদিবাসীদের দিন কেমন কাটছে করোনায়?

নিজস্ব সংবাদদাতা: শাল- সেগুন- মহুয়া গাছের ছত্রছায়ায় বসবাসকারী পশ্চিম বর্ধমানের আদিবাসী সম্প্রদায়- এর সংকটের মধ্যে দিন কাটছে এই বর্তমান সময়ে । তাই মলানদিঘি অঞ্চলের আদিবাসীরা তৈরি করছে খাঁটি কচড়া তেল। জানা যায় এই খাঁটি কচড়ার তেল তৈরি করা হয় মহুয়া ফলের বীজ থেকে।

করোনার প্রথম দিন থেকে তাদের কঠোর পরিশ্রমে দিন কাটছিল । আজ পর্যন্ত সুখের মুখ দেখেনি মলানদিঘি অঞ্চলের আদিবাসীরা। তারা প্রত্যেকে বনাঞ্চলে গিয়ে কাঠ , ফলমূল কুড়িয়ে নিজেদের পেট চালাচ্ছে। আর উপার্জন বলতে কয়েকটা কুটিরশিল্পকেই বেছে নিয়েছে তারা। এ ছাড়া অন্য কোন উপায় নেই আর তাদের কাছে। বাড়িতে হাতের তৈরি ঝুড়ি, বেতের মোড়া প্রভৃতি জিনিস বানিয়ে হাটে বিক্রি করে দু এক পয়সা রোজগার করেন তারা।

বাজারে তেলের দাম আগুন ছোঁয়া , তাই সেই তেল কেনার সামর্থ্য মলানদিঘি অঞ্চলের আদিবাসীদের নেই। তাই তারা বনাঞ্চল থেকে মহুয়া ফল নিয়ে এসে তার বীজ থেকে কচড়া তেল বাড়িতেই বানান । প্রথমে বীজ গুলির খোসা ছাড়িয়ে শুকনো করে সেদ্ধ করে নিতে হয়। তারপরে আবার শুকনো করে তেল প্রস্তুত করা হয় । সেদ্ধ না করলে তেল তেতো লাগে । এই তেল রান্নার কাজে , প্রদীপ জ্বালাতে ,গায়ে মাখতে, সমস্ত কিছু ক্ষেত্রে ব্যবহার করে থাকে ওই আদিবাসীগণ। তাদেরই দুঃখ কষ্ট দেখে গ্রাম পঞ্চায়েত আশ্বাস দিয়েছেন যে, খুব শীঘ্রই মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় -এর সাহায্যে তাদের এই দুঃখ কষ্টের দিন দূর করবেন । এবং তারসাথে তাদেরই কুটির শিল্পকে সমাজে প্রতিষ্ঠিত করার চেষ্টা করবেন।

Most Popular