Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSআগামী তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়

আগামী তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা বাংলায়

নিজস্ব সংবাদদাতা : আগামীকাল থেকে বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে। উপকূলবর্তী এলাকাগুলিতে মত্‍স্যজীবীদের সতর্ক করা হয়েছে। সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি হয়েছে।বৃহস্পতিবার সকালে আকাশ মেঘলা থাকলেও গরম কমেনি।

আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম রয়েছে।আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, বীরভূমে বৃষ্টির সম্ভাবনা আছে। উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। হাওয়া অফিস জানাচ্ছে, বৃষ্টি না হলে বাতাসে অতিরিক্ত জলীয়বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে।

বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘লম্বা স্পেলে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি তৈরি হবে। এটা হচ্ছে কারন সাগরে একটা নিম্নচাপ তৈরি হবে এগারো তারিখ, যার ধাক্কায় দক্ষিণবঙ্গে বর্ষা আসবে। এই নিম্নচাপ তৈরি হওয়ার আগে পর্যন্ত এই বজ্রবিদ্যুতের সম্ভাবনা বেশি থাকে।

তাই আমরা কতগুলি সতর্কতা জারি করছি সাধারণ মানুষের জন্য। অন্তত এই দুই দিন যখনই অল্প থান্ডার এক্টিভিটি চালু হবে তখনই চেষ্টা করবেন পাকা বাড়ির ভিতরে আশ্রয় নেওয়ার। আর যারা বাড়িতে থাকবেন তারা যেন বাইরে না বেরোন। তাহলে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশি। কৃষক বন্ধুদের জন্য আমাদের অনুরোধ তাঁরা যেন এই পরিস্থিতি তৈরি হলে যেন মাঠে না থাকেন।

বাড়ি ফিরে যান। কোনও বড় গাছ বা কোনও ফাঁকা বিশাল মাঠে একটা গাছ আছে সেখানে আশ্রয় নেবেন না। চেষ্টা করবেন নিজের বাড়ি চলে যাওয়ার। অন্তত এই কয়েকটা দিন।’ আবহাওয়াবিদ আরও বলেছেন,

‘পাশপাশি আমরা মত্‍স্যজীবীদের জন্য বলছি যে যারা মাছ ধরতে গিয়েছেন তারা যেন আজ বৃহস্পতিবার বিকালের মধ্যে যেন ফিরে আসেন। আর যারা এখনও যাননি তারা যেন ১১ জুন পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে না যান, কারণ যেহেতু নিম্নচাপ তৈরি হচ্ছে তাই সমুদ্র উত্তাল থাকবে।’

Most Popular