Friday, July 30, 2021
Homeভোট ২০২১কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির উপর নজরদারি নির্বাচন কমিশনের

কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির উপর নজরদারি নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিবেদন : ভোটের দিনক্ষণ এখনও প্রকাশিত না হলেও বিধানসভা নির্বাচন প্রায় এসেই গেল বলা চলে, তার আগেই প্রথম পর্যায়ে মোট ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে সমগ্র রাজ্য জুড়ে। শুধুমাত্র বাহিনী মোতায়েন নয়, এবারে কেন্দ্রীয় বাহিনীর গতিবিধির বিস্তারিত রিপোর্ট প্রতিদিন জমা দিতে হবে কমিশনের কাছে। নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, এ বারে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হওয়ার পরে তাঁরা কে, কোথায়, কখন ডিউটি করছেন বা কাজের ক্ষেত্রে সুবিধা, অসুবিধার সম্পূর্ণ রিপোর্ট জমা দিতে হবে। সূত্রের খবর, কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসার পর কোন কোন এলাকায় টহলদারি হচ্ছে, অর্থাৎ বাহিনীর গতিবিধির  রিপোর্ট পাঠাতে হবে মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। প্রতিদিনই সেই রিপোর্ট খতিয়ে দেখবেন আধিকারিকরা।

জানা যাচ্ছে কেন্দ্রীয় বাহিনী শুধু নয়, রাজ্য পুলিশের তরফে কারা কারা কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে টহলদারি করছেন, তারও রিপোর্ট দিতে হবে, জেলা নির্বাচনী আধিকারিকদের। এমনটাই নির্দেশ মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবের। কমিশনের এক আধিকারিক জানান, প্রতিবার নির্বাচন শেষে বিরোধীরা অভিযোগ জানান কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হলেও, তাঁদের উপযুক্তভাবে  কাজে লাগানো হয় না। মূলত রাজ্য পুলিশের নিয়ন্ত্রণে কাজ করেন তাঁরা। সেই জন্যই এই প্রথম মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে, সেখানে প্রতিদিনের রিপোর্ট পাঠাতে হবে।

৩৫টি পুলিশ জেলায় প্রথম পর্যায়ে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। এ বারের বিধানসভা নির্বাচনে রাজ্যে গত লোকসভা নির্বাচনের চেয়ে আরও বেশি সংখ্যক কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। রাজ্যে মোট ১ হাজার কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে বলেই নির্বাচন কমিশন সূত্রে খবর।

Most Popular