Tuesday, July 27, 2021
HomeEDITOR PICKSউপনির্বাচন কি অগাস্টেই সেরে ফেলা হবে?

উপনির্বাচন কি অগাস্টেই সেরে ফেলা হবে?

নিজস্ব সংবাদদাতা : রাজ্যে ভবানীপুর-সহ মোট পাঁচটি কেন্দ্রে উপনির্বাচন কি অগাস্টেই সেরে ফেলা হবে! রাজ্য নির্বাচন কমিশনের পদক্ষেপে এমনটাই ইঙ্গিত মিলছে। সূত্রের খবর, ৫ কেন্দ্রের ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ অগাস্টের প্রথম সপ্তাহেই শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে জাতীয় নির্বাচন কমিশন।

২ মে রাজ্যের মানুষের বিপুল জনসমর্থন পাওয়ার পর তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তিনি নন্দীগ্রাম থেকে ভোটে লড়ে সামান্য কিছু ভোটের ব্যবধানে হেরেছিলেন। মমতা ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। রীতি অনুযায়ী, এর ৬ মাস অর্থাত্‍ ৫ নভেম্বরের মধ্যেই তাঁকে নির্বাচিত হয়ে আসতে হবে।

ভবানীপুর থেকে জিতে আগেই বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন শোভনদেব চট্টোপাধ্যায়। অন্যদিকে, দিনহাটা ও শান্তিপুর থেকে জিতেও বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সাংসদ জগন্নাথ সরকার ও কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক। আবার খড়দহের জয়ী প্রার্থী কাজল সিনহা ভোটের ফল প্রকাশের আগেই প্রয়াত হয়েছেন।

সম্প্রতি প্রয়াত হলেন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর। পাশাপাশি করোনা সংক্রমণে প্রার্থীদের মৃত্যুর কারণে অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত রয়েছে মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জে। মঙ্গলবার বিধানসভায় এসে রাজ্যসভার ভোটের পরিকাঠামো খতিয়ে দেখে যান নির্বাচন দফতরের অতিরিক্ত নির্বাচনী আধিকারিক সঞ্জয় বসুর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল।

তারপরেই জানা যায়, রাজ্যের পাঁচ উপনির্বাচনের প্রক্রিয়ায় গতি আনা হচ্ছে। প্রাথমিক ভাবে ইভিএম এবং ভিভিপ্যাট পরীক্ষার কাজ অগস্টের প্রথম সপ্তাহে শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে। যা থেকে মনে করা হচ্ছে, অগস্টে বা সেপ্টেম্বরে উপনির্বাচন হতে পারে ধরে নিয়েই এগোচ্ছে রাজ্য নির্বাচন দফতর।

Most Popular