Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSইয়াস বিধ্বস্তদের দিকে হাত বাড়াল 'বন্ধুত্ব'

ইয়াস বিধ্বস্তদের দিকে হাত বাড়াল ‘বন্ধুত্ব’

নিজস্ব সংবাদদাতা: ইয়াস তাণ্ডব না চালালেও তার লেজের বাড়িতে এখনও উথালপাথাল পশ্চিমবঙ্গ। একাধিক নদী বাঁধ ভেঙে প্লাবিত দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণার একাংশ। এই দুর্ভোগে প্রশাসন সাহায্য করলেও অনেক মানুষই হয় তো দুবেলা খাবার পাচ্ছে না এখনও।

নিজস্ব ভিডিও

এঁনাদের কাছে পৌঁছে যাচ্ছে ‘বন্ধুত্ব’ দল। নিজেদের সামর্থ্য মত মানুষের পেটের খিদে মেটাতে উদ্যোগী হয়েছেন তাঁরা। দলের সদস্য-সদস্যারা নিজেদের নাম জানাতে অনিচ্ছুক। দলটিতে যে সদস্যবৃন্দ আছেন তাঁদের কেউ কেউ হাওড়া শ্যামপুর থানার অন্তর্গত গাজনকোল গ্রামের বাসিন্দা।

নিজস্ব ভিডিও


পূর্ব মেদিনীপুরের মায়াচর গ্রামে পৌঁছে গেল ‘বন্ধুত্ব’। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেও ক্ষয়ক্ষতি প্রচুর হয়েছে। মূলত কৃষিকাজই ছিল এই গ্রামের প্রধান জীবিকা। কৃষি জমিতে ফসল ফলানোর অবস্থা এখন আর নেই।

নিজস্ব ভিডিও


রূপনারায়ণের জলের তোড়ে নষ্ট হয়ে গেছে মায়াচর গ্রাম। সাজানো গোছানো গ্রামটার সর্বস্ব প্রায় ধুয়ে মুছে গেছে। বাড়ির চাল থাকলেও দেওয়ালগুলো আর নেই।

নিজস্ব চিত্র

চলার পথ ভেঙে ইঁট বালি পাথর বেরিয়ে চেয়ে আছে। পড়ুয়াদের বইখাতা ভিজে গিয়েছে সম্পূর্ণভাবে, সেগুলিকে রোদে শুকোতে হচ্ছে পুনর্ব্যবহারযোগ্য করার জন্যে।

নিজস্ব চিত্র

এই অবস্থায় মুখে দুমুঠো অন্ন তুলে দিতে পাশে দাঁড়াল ‘বন্ধুত্ব’ দল। নাম না জানাতে চাইলেও তাঁদের এই উদ্যোগ আবারও স্থানীয়দের কাছে বহুল প্রশংসিত হয়েছে।

নিজস্ব চিত্র

মানুষগুলোর মাথার চাল যেভাবে খোয়া গেছে, তাঁরা কতদিন এমন সংস্থার ভরসায় থাকবেন তা প্রশাসনকে আরও গভীরে গিয়ে ভাবতে হবে।

নিজস্ব চিত্র

Most Popular