Monday, April 12, 2021
Home খেলা অক্ষরের ভেলকিতে পিছিয়ে ইংল্যান্ড

অক্ষরের ভেলকিতে পিছিয়ে ইংল্যান্ড

নিজস্ব সংবাদদাতা: ঘরের মাঠে দুর্দান্ত ফর্মে অক্ষর প্যাটেল। ৬ উইকেট নিয়ে প্রথম দিনেই অল আউট করে দেন ইংল্যান্ডকে মাত্র ১১২ রানে। নব নির্মিত মোতেরা স্টেডিয়ামে গোলাপি বলের টেস্টের শুরুটা দুর্দান্ত ভাবে করল টিম ইন্ডিয়া।
এদিন বিশ্বের সব চেয়ে বড় স্টেডিয়ামের উদ্বোধন করেন দেশের রাস্ট্রপতি রাজনাথ কোবিন্দ এবং সরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এছাড়াও উপস্থিত ছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। তবে উপস্থিত থাকতে পারেননি বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। এই মোতেরা স্টেডিয়ামের নাম বদলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে করা হয়েছে। নয়া এই স্টেডিয়ামের আসন সংখ্যা প্রায ১ লক্ষ ১০ হাজার। যা মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের থেকেও বেশি। নবনির্মিত এই স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচ ছিল এটি।
২০১৯ সালে প্রথমবার যখন ভারতের মাটিতে এই টেস্ট হয়েছিল তখন হাউজফুল ছিল গোটা ইডেন। এই মুহূর্তে করোনার জন্য আসন সংখ্যার অর্ধেক ছাড়পত্র দেওয়া হয়েছে। সেই ৫৫ হাজার টিকিটও কয়েক দিনের মধ্যেই বিক্রি হয়ে গিয়েছে।
নতুন স্টেডিয়ামের প্রথম দিনের শুরুটা বেশ ভালো ভবেই করল টিম ইন্ডিয়া। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিান্ত নেন ইংল্যান্ড অধিনাযক জো রুট। এদিন শততম টেস্ট ম্যাচ খেলতে নামেন ইশান্ত শর্মা। দ্বিতীয় পেসার এবং চতুর্থ বোলার হিসাবে শততম টেস্ট খেলতে নামলেন তিনি। ইশান্তের হাতে স্বারক তুলে দেন রাজনাথ কোবিন্দ এবং অমিত শাহ।
এই ম্যাচে ভারত তিন স্পিনার খেলালেও ইংল্যান্ড একটি মাত্র স্পিনারকে খেলায়। প্রথমে ব্যাট করতে নামেন জ্যাক কার্লে এবং সিবলে। ভারতের হয়ে প্রথম ওভারেই বল করতে আসেন ইশান্ত। শুধু তাই নয়, গোলাপি বলেপ্রথম উইকেটটাই নেন তিনি। ইশান্তের বলে ফিরে যান সিবলে । প্রথমেই বড়সড় ঝটকা খায় ইংল্যান্ড। প্রথম কইয়েক ওভারে বুমরা এবং ইশান্ত এই দুইজন বল করতে থাকেন। বুমরা সেই ভাবে নজর কাড়তে না পারতে বোলিং লাইনআপে বদল আনেন অধিনায়ক কোহলি।
পেস আক্রমন থেকে স্পিন আক্রমন নিয়ে আসা হয়। বাঁহাতি স্পিনার অক্ষরকে নিয়ে আসে। প্রথম বলেই জনি বেয়ারস্টোকে ফিরিয়ে দেন অক্ষর। পরপর দুই উইকেট পতনের পর ধীরে ধীরে খেলতে থাকে ইংরেজরা। ভারতীয় বোলারদের বোকা বানিয়ে এগিয়ে যেতে থাকেন কার্লে এবং রুট।
ভারতীয় বোলাররাও ছাড়বার পাত্র নন, অশ্বিনকে নিয়ে এসে এই জুটি ভাঙেন তিনি। ৩৭ বলে ১৭ রান করে ফিরে যান রুট। বড় উইকেট পতনে চাপে পড়ে যায় ইংল্যান্ড। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। অক্ষর এবং অশ্বিনের বলে একের পর এক উইকেট পড়তে থাকে ইংল্যান্ড এর। ৮৪ বলে ৫৩ রান করে ফিরে যান জ্যাক। এছাড়া আর কোনও ক্রিকেটারই সম্মানজনক রানে পৌছতে পারেনি। মাত্র ১১২ রানেই শেষ হযে যায ইংল্যান্ডের প্রথম ইনিংস। ২১.৪ ওভার বল করে ৩৮ রান দিয়ে ৬ উইকেট নেন অক্ষর। ৩ টি উইকেট নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন এবং একটি উইকেট নিয়েছেন ইশান্ত।
ভারতের হয়ে ওপেন করতে নামেন শুভমন গিল এবং রোহিত শর্মা। এই ম্যাচেও বড় রান করতে ব্যর্থ হন গিল ৫১ বলে ১১ রান করেন তিনি। সেই সঙ্গে পূজারাও কোনও রানের মুখ দেখতে পারেননি। পরপর দুই উইকেট পতনের ফলে চাপে পড়ে যায় ভারত। বিরাট নামতেই ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। অর্ধশতরান করেন রোহিত। এদিন বিরাটের একাধিক ক্যাচ মিস করেন ইংরেজরা। লিচের বলে ৫৮ বলে ২৭ রান করে ফিরে যান কোহলি। প্রথম দিনের শেষে ভারতের রান ৯৯-৩। রোহিত ৮২ বলে ৫৭ রান এবং রাহানে ৩ বলে ১ রানে অপরাজিত।

Most Popular

করোনা সংক্রমণে ভারতে দৈনিক মৃত্যু টেক্কা দিয়েছে অন্যান্য দেশকে

নিজস্ব সংবাদদাতা : দৈনিক সংক্রমণ দেড় লক্ষের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল দু ' দিন আগেই। আজ একেবারে সব সীমা পার করে গেল।...

বাজারের মধ্যে কুপিয়ে খুন

নিজস্ব সংবাদদাতা : ভরা বাজারে এমন চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে যে সকলের আশানুরূপ ছিল না। সত্যি জমজমটি ছিল বাজারটা তারই মধ্যে ঘটেছে এরকম...

মেট্রোতে পাচারকারী পাকড়াও

নিজস্ব সংবাদদাতা : দমদম মেট্রো স্টেশনে ভরা লোকের মাঝে ঘটে গেলো এক চাঞ্চল্যকর ঘটনা। এক যুবকের ব্যাগ থেকে উদ্ধার হল ২৫ কিলো...

“দোসরা মেই, দিদি গাই”

নিজস্ব প্রতিবেদন: ফের বঙ্গ সফরে মোদী। বর্ধমানে জনসভায় নরেন্দ্র মোদী।•আপনার অহংকার বাংলা বরদাস্ত...

ফের হাতির তান্ডব সাঁকরাইলে

নিজস্ব সংবাদদাতা : ফের হাতির তান্ডব সাঁকরাইলের কুলটিকরি লাগোয়া গ্রামগুলোতে। সোমবার সকাল থেকে একটি দলছুট হাতি সাঁকরাইল ব্লক এলাকার জঙ্গলকুড়চি, আহিরা,...

টিকার যোগান বাড়াতে মরিয়া কেন্দ্র

নিজস্ব সংবাদদাতা : পরিমিত সংখ্যক ডোজের অভাবে দেশের বিভিন্ন রাজ্যে টিকাকরণ প্রায় বন্ধ হওয়ার মুখে। ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যে বন্ধ করতে...

অতিরিক্ত ঘাম ও হার্ট অ্যাটাকের লক্ষণ

নিজস্ব প্রতিবেদন: এত গরমে শরীর ঘামবে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে তা হয়ে ওঠে অস্বাভাবিক।খুব বেশি গরমই হক বা কমের মধ্যে...

অস্ত্র কারখানার হদিস ভাটপাড়ায়

নিজস্ব সংবাদদাতা : অস্ত্র কারখানার হদিস ভাটপাড়ায়। উদ্ধার ২ টি আগ্নেয়াস্ত্র, গুলির খোল ও বানানোর সরঞ্জাম। গ্রেপ্তার ১,পলাতক ২ এর অধিক।...

কো-ভ্যাক্সিনে মৃত ৩ জন

নিজস্ব সংবাদদাতা : করোনার ভ্যাকসিন নিয়ে মানুষের কৌতূহল যেমন ছিল তার থেকে বেড়ে গেল আরো পাঁচ গুণ।কারণ সম্প্রতি...

ঢেঁড়স এর ঝাল

উপকরণ:ঢেঁড়স 300 গ্রাম।টমেটো একটি।বড় মাপের পেঁয়াজ একটি।সরষে বাটা 2 টেবিল চামচ।কাঁচা লঙ্কা।সরষের তেল।হলুদ পরিমাণমতো।স্বাদমতো নুন।