Saturday, March 6, 2021
Home প্রযুক্তি নিখুঁত লক্ষ্যভেদ এয়ার মিসাইলের

নিখুঁত লক্ষ্যভেদ এয়ার মিসাইলের

নিজস্ব সংবাদদাতা : সমুদ্র সুরক্ষায় তৈরি নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণে অবিশ্বাস্য সাফল্য পেলো ভারত । ভূমি থেকে তীর বেগে ছুটে গিয়ে আকাশে নিশানা লাগিয়েছে ভার্টিকল লঞ্চ কম পাল্লার সারফেস-টু-এয়ার মিসাইল। ওড়িশার বালাসোরের লঞ্চ প্যাড থেকে নতুন দুই এয়ার মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয় সোমবার সন্ধেয়।

দুটি মিসাইলই ভূমি থেকে আকাশে নিক্ষেপ করা যায়। ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ থেকেও এই মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ করে দেখা হয়েছে। এর প্রযুক্তি এতটাই উন্নত যে ১০০টি টার্গেটে নজর রাখতে পারে এই রাডার।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, কম পাল্লায় লক্ষ্যবস্তুতে যেমন নির্ভুল নিশানা লাগিয়েছে এই মিসাইল, তেমনি বেশি পাল্লাতেও ছুটে গিয়ে টার্গেটে হিট করেছে। দিনে ও রাতে যে কোনও সময় কাজ করতে পারে এই ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্রের নকশা ও প্রযুক্তিতে ডিআরডিও-র সঙ্গে হাত মিলিয়েছে হায়দরাবাদের আরসিএল ও পুণের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের ইঞ্জিনিয়ারস।

মিসাইলের পরীক্ষা চলাকালীন তার রেঞ্জ ও নিশানা পরীক্ষার জন্য রাখা হয়েছিল ফ্লাইট পাথ, ভেহিকল পারফরম্যান্স প্যারামিটার যন্ত্র। ফ্লাইট ডেটা, ক্যামেরায় ধরা পড়া নানা তথ্য পরীক্ষা করে এই মিসাইলের উৎক্ষেপণ সফল বলে ঘোষণা করা হয়।

মিসাইলটির সফল পরীক্ষার পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিও-র গোটা টিমকে অভিনন্দন জানান। ডিআরডিও-র চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি জানান এটা টিম ওয়ার্ক।

গোটা দলের সাফল্যের জন্য এই মিশন সফল হয়েছে।উল্লেখ্য, দুদিন আগেই চিন- পাকিস্তানকে চমকে সফলভাবে উৎক্ষেপিত হয়েছে ভারতের গর্বের অ্যান্টি ট্যাংক মিসাইল ‘হেলিনা’।

অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার ধ্রুব থেকে উত্ক্ষেপিত হয় হেলিনা। সফলভাবে ও নিখুঁত ভাবে তা লক্ষ্যবস্তুতে আঘাত করে।

Most Popular

সস্তার Laptop নিয়ে হাজির Jio

নিজস্ব সংবাদদাতা : মুশকিল আসানের আর এক নাম রিলায়েন্স জিও। টেলিকম দুনিয়ায় বিপ্লবের পর এবার ভারতীয়দের হাতে সস্তার ল্যাপটপ তুলে দেবে...

ভারতে ২২-কোটির ঘরে করোনা-টেস্ট

নিজস্ব সংবাদদাতা : ফের অস্বস্তি! করোনা-আক্রান্ত রোগীর সংখ্যা ফের বাড়ল ভারতে। বিগত ২৪ ঘন্টায় একধাক্কায় বেড়েছে ২,৯০৬ জন। দৈনিক আক্রান্তের সংখ্যা...

মোদির ব্রিগেড সভায় থাকতে পারেন মহাগুরু

নিজস্ব সংবাদদাতা : বিজেপির পাখির চোখ বাংলা। কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি বিভিন্ন রাজ্যের শীর্ষ নেতৃত্বরা উড়ে আসছেন বাংলায়। টলিউডের প্রথম সারির তারকারা...

কী ভাবে সাজছে মোদির ব্রিগেড মঞ্চ

নিজস্ব সংবাদদাতা : জোর কদমে চলছে বিজেপির ৭ মার্চের ব্রিগেড-প্রস্তুতি। ব্রিগেডে প্রধান বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।