Saturday, March 6, 2021
Home প্রযুক্তি কোয়ালকমের সঙ্গে গাঁটছড়া বাঁধছে এয়ারটেল

কোয়ালকমের সঙ্গে গাঁটছড়া বাঁধছে এয়ারটেল

নিজস্ব সংবাদদাতা : ৫জি পরিষেবা দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে রিল্যায়ান্স জিও। ৪জি পরিষেবা চালু করে দেশের টেলিকম ব্যবসার অভিমুখ বদলে দিয়েছিল মুকেশ আম্বানির সংস্থা। ফের সেই ছবি দেখা যেতে পারে ৫জি পরিষেবার ক্ষেত্রেও।

রিল্যায়ান্স জিওকে টক্কর দিতে এবার ময়দানে এয়ারটেল। দেশ জুড়ে ৫জি নেটওয়ার্ক চালু করতে এ বার বহুজাতিক প্রযুক্তি সংস্থা কোয়ালকম-এর সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে এয়ারটেল। ৫জি হল পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক। ৪জি নেটওয়ার্কের থেকে ১০০ গুণ বেশি উন্নত ও দ্রুত গতির।

গ্রাহক সংখ্যার বিচারে দেশের তিন টেলিকম জায়ান্টের মধ্যেই রয়েছে ভারতী এয়ারটেলের নাম। সংস্থার তরফে জানানো হয়েছে, কোয়ালকমের সঙ্গে হাত মিলিয়ে দেশজুড়ে ওয়্যারলেস ৫টি পরিষেবা চালু করবে খুব তাড়াতাড়ি। দেশে এখনও অবধি ৫জি নেটওয়ার্ক চালু হয়নি।

তার জন্য উন্নতমানের পরিকাঠামো দরকার। এয়ারটেলের লক্ষ্য, দেশীয় প্রযুক্তিতে ৫জি পরিষেবার জন্য উন্নত পরিকাঠামো গড়ে তোলা। ৫জি হল পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা।

১জি, ২জি দিয়ে যে ডিজিটাল নেটওয়ার্কের সূচনা হয়েছিল তার আধুনিকীকরণ হয়ে ৩জি পেরিয়ে ৪জি-র জমানায় রয়েছে মানব সভ্যতা। এর আগামী সংস্করণ হল ৫জি। যদিও পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক চলে এসেছে বিশ্বের অনেক দেশেই।

চিন, মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়াতে এখনই ৫জি প্রযুক্তি রয়েছে। ডিজিটাল নেটওয়ার্কের এই দৌড়ে সামিল হতে চলেছে ভারতও।

Most Popular

সস্তার Laptop নিয়ে হাজির Jio

নিজস্ব সংবাদদাতা : মুশকিল আসানের আর এক নাম রিলায়েন্স জিও। টেলিকম দুনিয়ায় বিপ্লবের পর এবার ভারতীয়দের হাতে সস্তার ল্যাপটপ তুলে দেবে...

ভারতে ২২-কোটির ঘরে করোনা-টেস্ট

নিজস্ব সংবাদদাতা : ফের অস্বস্তি! করোনা-আক্রান্ত রোগীর সংখ্যা ফের বাড়ল ভারতে। বিগত ২৪ ঘন্টায় একধাক্কায় বেড়েছে ২,৯০৬ জন। দৈনিক আক্রান্তের সংখ্যা...

মোদির ব্রিগেড সভায় থাকতে পারেন মহাগুরু

নিজস্ব সংবাদদাতা : বিজেপির পাখির চোখ বাংলা। কেন্দ্রীয় নেতৃত্বের পাশাপাশি বিভিন্ন রাজ্যের শীর্ষ নেতৃত্বরা উড়ে আসছেন বাংলায়। টলিউডের প্রথম সারির তারকারা...

কী ভাবে সাজছে মোদির ব্রিগেড মঞ্চ

নিজস্ব সংবাদদাতা : জোর কদমে চলছে বিজেপির ৭ মার্চের ব্রিগেড-প্রস্তুতি। ব্রিগেডে প্রধান বক্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।