Monday, June 21, 2021
Homeঅন্যান্যমঙ্গলে রহস‍্যজনক সবুজ পাথর পাওয়া গেল

মঙ্গলে রহস‍্যজনক সবুজ পাথর পাওয়া গেল

নিজস্ব প্রতিবেদন: মঙ্গল গ্রহ যে লাল রঙের একথা নতুন করে বলার দরকার নেই। সেখানকার মাটিও লালচে। পাথরের রঙও লাল বর্ণের মতো। কিন্তু এরই মধ্যে নাসার বিজ্ঞানীরা সবুজ জ্বলজ্বল পাথর দেখতে পেয়ে রীতিমতো তাজ্জব বনে গেলেন। লাল গ্রহে সবুজ পাথরটি কোথা থেকে এসেছে তা না বুঝতে পেরে হয়রান বিজ্ঞানীরা। নাসার রোভারে এই সুবুজ পাথরের ফটো ধরা পড়েছে।

কীভাবে এই সবুজ পাথর এল বা এটি কীসের তৈরি সে সম্পর্কে এখনও কিছুই জানা যায়নি। কিন্তু এটির মধ্যে থেকে বলা যেতে পারে সবুজ আলো বিচ্ছুরিত হচ্ছে। আলো পড়লে রীতিমতো চমক দিচ্ছে সবুজ পাথর।

নাসা পার্সিভারেন্স মার্স রোভার জানিয়েছে, যখন তাঁদের হেলিকপ্টার মঙ্গল পৃষ্ঠতে নামে তারপরেইই এই বিস্ময়কর পাথরটিকে দেখা যায়। রোভারে লাগানো বিভিন্ন ক্যামেরা থেকে নানান দিক থেকে এই পাথরটির ছবি তোলা হয়েছে। নাসা জানিয়েছে, এই মুহূর্তে তাঁদের কাছে এটি সম্পর্কে শুধুই হাইপোথেসিস রয়েছে। যতক্ষণ না রোভারের পরীক্ষা করা হচ্ছে, ততক্ষণ কিছুই বলা যাচ্ছে না।

নাসার বিজ্ঞানীরা যে কারণে সবচেয়ে বেশি অবাক হয়েছেন, সেটি হচ্ছে এই পাথরের রঙ। যদি এটি মঙ্গলের পাথরই হয়, তবে এর রঙ এমন কেন সেই নিয়েই ভাবছেন বিজ্ঞানীরা। তবে কি এটি অন্য কোনও গ্রহ থেকে আসা শিলা? নাকি এটা কোনও উল্কার টুকরো?

বলছে, এই পাথরটি লম্বায় প্রায় ৬ ইঞ্চি। দেখা যাচ্ছে এই পাথরের মধ্যে সবুজ রঙের স্ফটিক রয়েছে, যা কিনা আলো পড়লেই জ্বলজ্বল করে। বলা হচ্ছে, এই পাথর পরীক্ষা করার পরেই নাসার বিজ্ঞানীরা বলতে পারবেন এই পাথরটি মঙ্গল গ্রহেরই নাকি এটা অন্য কোন গ্রহ থেকে এসেছে।

উল্লেখ্য, ১৮ ফেব্রুয়ারি নাসার মার্স পার্সিভারেন্স রোভার মঙ্গল গ্রহে অবতরণ করে। এখানে জীবনের অস্তিত্ব ছিল কিনা, তার সন্ধান করাই এর উদ্দেশ্য। এই কাজের জন্য রোভারটি মঙ্গলের নানান নমুমা সংরহ করছে, এর মধ্যে সবুজ পাথরটি হল একটি

Most Popular