Friday, July 30, 2021
HomeEDITOR PICKSকোভিডবিধি সম্পূর্ণ প্রত্যাহার করে নিল ব্রিটেন

কোভিডবিধি সম্পূর্ণ প্রত্যাহার করে নিল ব্রিটেন

নিজস্ব সংবাদদাতা : বিশেষজ্ঞদের হাজার সতর্কবার্তা, হুঁশিয়ারি সত্ত্বেও মহামারীকালে আর কোনও বিধিনিষেধই রইল না ইংরেজদের দেশে। সোমবার থেকে সব খুলে গেল ইংল্যান্ডে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন, ‘এখন না খুললে শীতকালে সব খোলা হতো। ঠান্ডায় কোভিডের বাড়বাড়ন্ত হতো। এটাই সঠিক সময় বলে মনে করছি। তবে সবাইকে সতর্কতার সঙ্গে দিনযাপন করতে হবে।’

যদিও তাঁর বক্তব্যের বিরোধিতা করেছেন ব্রিটিশ পার্লামেন্টের অনেক সদস্যই। তাঁদের মতে, এটা খামখেয়ালি সিদ্ধান্ত। কথা ছিল, ১৯ জুলাই থেকে সব লকডাউন-সহ যাবতীয় কোভিডবিধি উঠে যাবে ইংল্যান্ডে। সেই অপেক্ষায় ছিলেন সাধারণ ব্রিটিশরা। যদিও আশঙ্কাও ছিল। তবে দেশের প্রাপ্তবয়স্কদের প্রায় সকলেরই ভ্যাকসিনের জোড়া ডোজ সম্পূর্ণ হওয়ায় শেষমেশ খুলে দেওয়া হল সব।

উঠে গেল বাড়ি থেকে কাজের নিয়মও। আর তাতেই অশনি সংকেত দেখছেন বিশেষজ্ঞরা। এখনও যে দেশের করোনা পরিস্থিতি খুব আয়ত্তে এসেছে, তেমনটা নয়। এখনও গড়ে ২০০০ মানুষ প্রতিদিন করোনা নিয়ে ভরতি হচ্ছেন হাসপাতালে। সাফল্য বলতে সেখানকার টিকাকরণের হার।

ইতিমধ্যেই দেশের দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়স্কের টিকার জোড়া ডোজ হয়ে গিয়েছে।ধরে নেওয়া হচ্ছে, সেই অস্ত্রেই তাঁরা কোভিডের বিরুদ্ধে লড়তে পারবেন। তবে এই লাগামহীন পরিবেশের হাত ধরে আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে মহামারীর নয়া স্ট্রেন।

Most Popular