Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSবিশ্বের সেরা বাসযোগ্য শহর অকল্যান্ড

বিশ্বের সেরা বাসযোগ্য শহর অকল্যান্ড

নিজস্ব সংবাদদাতা : বিশ্বের সেরা বাসযোগ্য শহরের সেরা পাঁচে নেই ইউরোপের কোনও দেশ। দ্য ইকনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (EIU) করা সমীক্ষায় দেখা গিয়েছে বাসযোগ্যতার বিষয়ে দুনিয়ার সেরা শহর হল নিউ জিল্যান্ডের অকল্যান্ড।

গত তিন বছর ধরে বছর তালিকায় শীর্ষে ছিল অস্ট্রিয়ার শহর ভিয়েনা। এ বছরের তালিকায় ভিয়েনা প্রথম দশে নেই। বিভিন্ন কারণে এবার ভিয়েনা ১২ নম্বর স্থানে নেমে গিয়েছে। ভারতের কোনও শহর বাসযোগ্যতার বিচারে বিশ্বের সেরা দশে নেই।

প্রতি বছরই লন্ডনের জনপ্রিয় এই পত্রিকাটি এই তালিকা তৈরী করে থাকে। দূষণহীন পরিবেশ, বিশুদ্ধ পানীয় জল পাওয়া থেকে শুরু করে জীবনযাত্রার মান, আইনশৃঙ্খলা- জনগণের সুরক্ষা, যানবাহন ব্যবস্থা, বেকারত্ব- এই সব বিষয় সহ নানা দিক বিবেচনা করে এই তালিকা তৈরি করা হয়। মূল্যায়নের প্যারামিটারও প্রতি বছর বদলে যায়।

অতিমারীর আবহে এবার করোনাকেই মানদণ্ড করা হয়েছিল। তাতে দেখা গিয়েছে , এশিয়া ও ওশিয়ানিয়া মহাদেশ ইউরোপ ও আমেরিকাকে পেছনে ফেলে দিয়েছে। প্রথম স্থানে রয়েছে নিউজিল্যান্ডের অকল্যান্ড। দ্বিতীয় , তৃতীয় ও চতুর্থ স্থানে জাপানের ওসাকা, অস্ট্রেলিয়ার এডিলেড এবং নিউজিল্যান্ডের ওয়েলিংটন।

সমীক্ষকদের দাবি, অকল্যান্ড শীর্ষেউঠে এসেছে কোভিড নিয়ন্ত্রণের জন্য। চট্জলদি ভাইরাসের সংক্রমণ রুখে সেদেশের প্রশাসন এতদিন নাগরিক জীবন সচল রেখেছে , তাতে তাদের স্কোর অনেকটাই বেড়েছে।

১৪০টি শহরের তালিকায় বাসযোগ্যতার বিচারে একেবারে শেষে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শহর দামাস্কাস । ১৪০-টি শহরের মধ্যে বাসযোগ্যতার তালিকায় ১৩৭ নম্বরে আছে বাংলাদেশের রাজধানী ঢাকা, পাকিস্তানের বন্দর শহর করাচি আছে ১৩৪ নম্বরে।

Most Popular