Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSব্রিটেনে এক মহিলার দেহে ৩২ রকমের ভ্যারিয়েন্ট পাওয়া গেলো

ব্রিটেনে এক মহিলার দেহে ৩২ রকমের ভ্যারিয়েন্ট পাওয়া গেলো

নিজস্ব সংবাদদাতা: বিশ্বব্যাপী করোনার থাবায় দেশে বেড়ে চলছে মৃত্যুরহার ও সংক্রমণের হার। আর এই ভাইরাসের রূপ ও চরিত্র বদলের জেরে আরও ভয়ঙ্কর হয় উঠছে। প্রথম থেকেই একাধিকবার এই ভাইরাস নিজের চরিত্র বদল করে ফেলেছে। তবে এবার যে ঘটনা সামনে এসেছে তা আরও ভয়ানক।

জানা যায়, দক্ষিণ আফ্রিকার ৩৬ বছরের এক মহিলার দেহে পাওয়া গেল ৩২ রকমের করোনার মিউটেশন।এছাড়াও ওই মহিলার দেহে আরএনএ ভাইরাস সারস কোভ-২ দেখা মিলেছে। এর জেরে HIV আরএনএ ভাইরাস এবং সঙ্গে কোভিড যুক্ত হওয়ায় ওই একই মহিলার দেহে ৩২ বার নিজের রূপ ও চরিত্র বদলেছে করোনা, যার জেরে আরও মারাক্তক পরিস্থিতি তৈরি হয়েছে এই মারন ভাইরাসের।

পরশুদিন মেডিকেল জার্নাল মেডরিক্সভি-এ প্রকাশিত হয়েছে যে এখনও পর্যন্ত ওই মহিলার দেহে E484K মিউটেশনের পরে আলফা ভ্যারিয়েন্ট B.1.1.7 পাওয়া গিয়েছে, এর সঙ্গে সঙ্গেই N510Y মিউটেশনের জেরে তৈরি হয়েছে B.1.351 ভ্যারিয়েন্ট। গবেষকদের চিন্তা বিষয় হল এই ভাইরাস মহালার দেহ থেকে ছড়িয়ে পড়েছে কতকটা অন্যের দেহে সেই বিষয় নিয়ে। এখনও পর্যন্ত ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা এবং ভারতের মহাসংক্রমক করোনা স্ট্রেন নিয়ে বিপর্যস্ত হয়েছে বিশ্বের নানা দেশ।এইচআইভি সংক্রামিত ব্যক্তিরা কোভিড আক্রান্ত হলে তা মারাত্মক হয়। প্রাণহানির ঝুঁকিও বেশি থাকে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

Most Popular