Friday, July 30, 2021
Homeদেশচীনা বাতিল, ইন্ডিয়ান ভ্যাকসিন অর্ডার শ্রীলঙ্কার

চীনা বাতিল, ইন্ডিয়ান ভ্যাকসিন অর্ডার শ্রীলঙ্কার

নিজস্ব প্রতিবেদন: শ্রীলঙ্কা কে ভারতে র উপহার দেওয়া ৫০০,০০০ ডোজ ছাড়াও .১৩.৫ মিলিয়ন অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনিকা করোনভাইরাস ভ্যাকসিন অর্ডার করেছেন।এবং দেশটি ভ্যাকসিন দেওয়ার দ্বিতীয় পর্যায়ে চাইনিজ ভ্যাকসিন ব্যবহার করতে পারেন না । এমনটাই মঙ্গলবার এক সরকারি মুখপাত্র দ্বারা জানা যায়।

উদ্যানের মন্ত্রী রমেশ পাথিরানা জানান যে চীন এবং রাশিয়ান ভ্যাকসিনগুলি এখনও প্রস্তুত না হওয়ায় শ্রীলঙ্কা কেবলমাত্র দ্বিতীয় স্তরের টিকা দেওয়ার জন্য অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ই ব্যাবহার করতে পারেন।
“চীন ভ্যাকসিন এর তিন ধাপের পরীক্ষা সংক্রান্ত কাগজপত্র অখনো জমা দেয়নি,” প্যাথিরানা জানান।
প্রথম দফায় টিকা দেওয়ার জন্য, সরকার কোভাক্স প্রোগ্রামের আওতায় ৫২.৫ মিলিয়ন ডলার ব্যয়ে করে ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এর ১০ মিলিয়ন ডোজ এবং সরাসরি যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা ইনস্টিটিউট থেকে আরও 3.5 মিলিয়ন ডোজ দেওয়ার আদেশ দিয়েছে।
ভারত জানুয়ারীর শেষ দিকে একই ভ্যাকসিনের ৫০০,০০০ ডোজ উপহার দিয়েছিল যা শ্রীলঙ্কার ভ্যাকসিন রোলআউট প্রদান করা শুরু করেছিল।

“নেবারহুড ফার্স্ট” নীতিমালার আওতায় দেশটি দান করা কোভিশিল্ড ভ্যাকসিনের ৫০০,০০০ ডোজ পাওয়ার পরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকসতা তার উদারতার জন্য গত মাসে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন।
দ্বিতীয় ডোজ কখন দেওয়া উচিত, সে সম্পর্কে সরকারকে সর্বোত্তম চিকিত্সার পরামর্শ দ্বারা পরিচালিত করা হবে, প্যাথিরানা বলেন, যদিও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল যে চার সপ্তাহের পরে বুস্টার জব দেওয়া উচিত।
সাম্প্রতিক সপ্তাহগুলিতে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে দ্বিতীয় ডোজটি তিন মাসের মধ্যে বিলম্ব করা ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতে পারে।
গত মাসে, ভারত শ্রীলঙ্কা এবং ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার এবং সেশেলস, আফগানিস্তান এবং মরিশাসে অনুদান সহায়তায় কোভিড -১৯ ভ্যাকসিন টি পাঠানোর ঘোষণা করেছেন।
ভারত বিশ্বের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারী দেশ এবং ক্রমবর্ধমান সংখ্যক দেশ ইতিমধ্যে করোনা ভ্যাকসিন সংগ্রহের জন্য এনাদের কাছে যোগাযোগ করেছেন।
শ্রীলঙ্কায় এখন পর্যন্ত ৮০,০০০ এরও বেশি করোনভাইরাস মামলার রেকর্ড হয়েছে যেখানে ৪৫০ জনের মৃত্যু ঘটেছে।

Most Popular