Friday, July 30, 2021
HomeEDITOR PICKSসভাপতি থাকছেন সোনিয়াই

সভাপতি থাকছেন সোনিয়াই

নিজস্ব সংবাদদাতা : উনিশের লোকসভা নির্বাচনে ভরাডুবির দায় নিয়ে কংগ্রেসের সভাপতি পদে ছিলেন রাহুল গান্ধী। বারবার অনুরোধ করা হলেও তিনি তাঁর পদত্যাগ প্রত্যাহার করেননি। এরপর সোনিয়া গান্ধী সভানেত্রীর পদে বসেন। এবারও রাহুল গান্ধী কোনও পদে থাকবেন না বলে খবর। তবে সমস্ত গুরুত্বপূর্ণ কাজে তাঁর অঙ্গুলিহেলন চলবে।

অন্যদিকে, প্রিয়াঙ্কা গান্ধীর ভূমিকাও কী হবে তা এখনও স্পষ্ট নয়। জানা গিয়েছে, সভাপতি এবং রাহুল গান্ধীকে সহায়তা করার জন্য দেশের চার প্রান্ত থেকে চারজন কার্যকরী সভাপতি নিয়োগ করা হবে। মূলত তরুণদের মধ্যে থেকেই এই চারজনকে বেছে নেওয়া হবে। অন্যদিকে, দলের সহ-সভাপতি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিদ্রোহী শিবিরের নেতা গুলাম নবি আজাদ ও রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ তুর্কি শচীন পাইলট।

কার্যকরী সভাপতি হতে পারেন কেরল থেকে রমেশ চেন্নিথালা, মহারাষ্ট্র থেকে মুকুল ওয়াসনিক এবং হরিয়ানা থেকে কুমারী শৈলজা। নানা জল্পনা কল্পনা থাকার পরেও গান্ধী পরিবারের বাইরে সভাপতির কুর্সি দিচ্ছে না কংগ্রেস। জাতীয় সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ২০২৪ পর্যন্ত অন্তবর্তীকালীন দলের সভানেত্রী হিসেবে সোনিয়া গান্ধীকেই চাইছে কংগ্রেস। তবে সাংগঠনিক স্তরে অনেক দলবদলের সম্ভাবনা রয়েছে।

Most Popular