Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSরাজস্ব ঘাটতি বাবদ রাজ্যগুলোকে অনুদান দিল কেন্দ্র, বাদ গেল না বাংলাও

রাজস্ব ঘাটতি বাবদ রাজ্যগুলোকে অনুদান দিল কেন্দ্র, বাদ গেল না বাংলাও

নিজস্ব সংবাদদাতা : রাজস্ব ঘাটতি বাবদ রাজ্যগুলোকে অনুদান দিল কেন্দ্র। ১৭ রাজ্য পেল ৯ হাজার ৮৭১ কোটি টাকা অনুদান। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। সংবিধানের ২৭৫ ধারা মেনে এই অনুদান দেয় কেন্দ্র।

উল্লেখ্য, পঞ্চদশ অর্থ কমিশন ২০২১-’২২ আর্থিক বছরে ১৭টি রাজ্যকে ১২টি মাসিক কিস্তিতে মোট ১,১৮,৪৫২ কোটি টাকা রাজস্ব ঘাটতি অনুদানের সুপারিশ করেছে। রাজ্যগুলির রাজস্ব আদায় ও ব্যয় বরাদ্দের ঘাটতি খতিয়ে দেখে অর্থ কমিশন কোন রাজ্য কী পরিমাণে এই অনুদান পাবে, তা বিবেচনা করে। ২০২১-’২২ আর্থিক বছরে এখনও পর্যন্ত কেরলের ঘাটতি ৪,৯৭২ কোটি টাকা।

তাই এই অনুদানের মধ্যে সবচেয়ে বেশি অর্থ পেয়েছে কেরল । দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এরাজ্যের ঘাটতি ছিল ৪,৪০১ কোটি। তৃতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশের রাজস্ব ঘাটতি ৪,৩১৪ কোটি টাকা। এটা তৃতীয় কিস্তির অর্থ।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে, তৃতীয় দফার এই কিস্তি অনুদান দেওয়ার পর এই খাতে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসে মোট ২৯,৬১৩ কোটি টাকা বরাদ্দ করা হল।

যে সমস্ত রাজ্য এই রাজস্ব ঘাটতি বাবদ অনুদান পেয়েছে, তাদের মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, অসম, পশ্চিমবঙ্গ, কেরল, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরাখণ্ড, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড।

Most Popular