Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSএবছরও ভক্ত ছাড়াই হবে পুরীর রথযাত্রা

এবছরও ভক্ত ছাড়াই হবে পুরীর রথযাত্রা

নিজস্ব সংবাদদাতা : এবারেও পুরীর রথযাত্রায় কোনও পূণ্যার্থী অংশ নিতে পারবেন না বলে জানানো হয়েছে ওড়িশা সরকারের তরফে। একমাত্র জগন্নাথ মন্দিরের সেবায়েতরাই রথের অনুষ্ঠানে হাজির হবেন। গত বছর রথযাত্রা নিয়ে শীর্ষ আদালত যে নির্দেশ দেয়, সেই নিয়ম অনুযায়ী এবার পালন করা হবে রথযাত্রা।

শুধু তাই নয়, জগন্নাথ মন্দিরের যে সেবায়েতরা রথযাত্রার অনুষ্ঠানে থাকবেন, তাঁদের প্রত্যেকের কোভিড নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। রথযাত্রার ৪৮ ঘণ্টা আগে আরটিপিসিআর রিপোর্ট জমা করতে হবে বলেও জানান ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার পি কে জানা।

পাশাপাশি প্রত্যেক সেবায়েত ভ্যাকসিন নিলে, তবেই তাঁদের ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি মিলবে বলেও জানানো হয়েছে। জানানো হয়েছে ওড়িশায় রথযাত্রা চলাকালীন পুরী জুড়ে কার্ফু জারি থাকবে। গত বছরের মতো এবারেও ভার্চুয়াল মাধ্যমে রথযাত্রার অনুষ্ঠান টেলিকাস্ট করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

রথযাত্রার সরাসরি সম্প্রচারের ফিড সংবাদমাধ্যমগুলোকে পাঠিয়ে দেওয়া হবে। ২০২০ সালে কোভিড পরিস্থিতির কারণে বন্ধ রাখা হয় রথযাত্রার অনুষ্ঠান। ধুমধাম করে ভক্ত সমাগমের বদলে কেবলমাত্র মন্দির কর্তৃপক্ষ এবং সেবাইতরাই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরেছিলেন।

সুপ্রিম কোর্ট রথযাত্রা পালনের জন্য বেশ কয়েকটি নির্দেশিকা জারি করেছিল গত বছর। সেই নির্দেশিকা মেনেই এবছরও রথযাত্রা পালন করা হবে বলে জানিয়েছেন ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার প্রদীপ কে জানা।

Most Popular