Wednesday, June 23, 2021
Homeদেশবাড়িতে বসেই করতে পারবেন মদের অর্ডার ! কীভাবে! সেটা জেনে...

বাড়িতে বসেই করতে পারবেন মদের অর্ডার ! কীভাবে! সেটা জেনে নিন

নিজস্ব সংবাদদাতা: কোভিডের দ্বিতীয় ঢেউ রুখতে প্রায় সব রাজ‍্যেই এখন লকডাউন চলছে। যদিও এখন সামান্য কমে গেছে আক্রান্তের সংখ্যা। অনেকেই মনে করেন লকডাউনের কারনেই কোভিডের উর্ধমুখী গ্ৰাফকে সামান্য কমানো গেছে। আক্রান্তের সংখ্যা কমলেও এখন সবাইকে সাবধানে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। অন‍্যদিকে দিল্লিতে ৭ জুন পর্যন্ত লকডাউন থাকবে বলে জানিয়েছে দিল্লি সরকার। আর এই সময় দিল্লি সরকার ঘোষণা করল এবার থেকে ঘরেই মদ ডেলিভারি দেওয়া হবে রাজধানীতে। একাধিক মোবাইল অ্যাপস ও ওয়েবসাইটের মাধ্যমে ঘরে বসেই অর্ডার করা যাবে সুরা ।

• মদের হোম ডেলিভারি কারা করতে পারবেন:
সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, মোবাইল অ্যাপ এবং অনলাইনে মদ অর্ডার করলে, তা বাড়িতে পৌঁছে দিতে পারবেন দোকানদাররা। তবে কোনও হস্টেল, অফিস এবং কোনও প্রতিষ্ঠানে মদ ডেলিভারি করা যাবে না। শুধুমাত্র L-13 লাইসেন্স থাকা ব্যবসায়ীরাই অ্যালকোহল ডেলিভারি করতে পারবেন।

• মদের হোম ডেলিভারি করতে কী কী প্রয়োজন:
যে সব ব্যবসায়ীরা দিল্লিতে অনলাইনে মদ বিক্রি করতে ইচ্ছুক সকলকেই নির্দিষ্ট অ্যাপ ও পোর্টালে রেজিস্টার করতে হবে। এছাড়াও রয়েছে বিশেষ ভেরিফিকেশন প্রসেস।

• অনলাইনে কারা মদের অর্ডার করতে পারবেন:
দিল্লি আবগারি (সংশোধন) বিধি ২০২১ এর অধীনে রাজধানীতে মদের অনলাইন ডেলিভারি শুরু হয়েছে। অনলাইনে মদের অর্ডার, তার হোম ডেলিভারি এবং সে ক্ষেত্রে নিয়মের ঘেরাটোপ থাকবে না, তাই আবার কখনও হয়? যাঁরা অর্ডার করবেন, তাঁদের নির্দিষ্ট অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে নিজেদের বয়স সম্পর্কে জানাতে হবে। ১৮ বছরের উর্ধ্বে হলে তবেই অনলাইনে মদ অর্ডার করা যাবে।
অনলাইনে মদ অর্ডার করবেন কীভাবে?

যদিও এই বিষয়ে এখনও কোনও নির্দেশিকা জারি করেনি দিল্লি সরকার। তাই নির্দিষ্ট ভাবে কোন অ্যাপ অথবা পোর্টালে রেজিস্ট্রেশন করতে হবে, তা এখনও অজানা রয়েছে। যদিও জানা গিয়েছে, ফোন কলের মাধ্যমে কোনও অর্ডার করা যাবে না। শুধুমাত্র মোবাইল অ্যাপের মাধ্যমেই অনলাইনে মদ অর্ডার করা যাবে।

তবে গত বছর মহারাষ্ট্র, ওডিশা, পশ্চিমবঙ্গ এবং দিল্লিতেও মদের ডেলিভারি প্রক্রিয়া শুরু হয়েছিল। Amazon, BigBasket, Swiggy, এবং Zomato-র মতো অনলাইন প্ল্যাটফর্ম থেকেই অনলাইনে মদের অর্ডার করতে পারছিলেন ইউজারেরা।

অন্য দিকে আবার কেরালা সরকার মদের হোম ডেলিভারির জন্য BevQ নামক একটি ডেডিকেটেড লিকার অ্যাপ লঞ্চ করেছে। এই অ্যাপের মাধ্যমে সুরাপ্রেমীদের একটি টোকেন নিয়ে রাখতে হবে, শুধু মাত্র সোশ্যাল ডিসট্যান্সিংয়ের বিষয়টি গুরুত্ব দিতে। গত বছর মে মাসে এই অ্যাপ কেরালা সরকার লঞ্চ করেছিল। তার কয়েক দিনের মধ্যেই অ্যাপটির প্রায় ১ লাখ ডাউনলোডও হয়।

যদিও দিল্লিতে অনলাইনে মদ ডেলিভারি এই প্রথম নয়। গত বছরেও একই ধরনের পদক্ষেপ নিয়েছিল কেজরিওয়াল সরকার। Q-Token ব্যবহার করে অনলাইনে মদ অর্ডার করা যাচ্ছিল। তার জন্য বিশেষ ওয়েবসাইট নিয়ে এসেছিল দিল্লি সরকার।

Most Popular