Friday, July 30, 2021
HomeEDITOR PICKSমোদি সরকার আনছে New Wage Code

মোদি সরকার আনছে New Wage Code

নিজস্ব সংবাদদাতা : এপ্রিলেই এই New Wage Code কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু শ্রম মন্ত্রক করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে তা পিছিয়ে দেয়। জানা যাচ্ছে, জুলাই মাসের ১ তারিখ থেকেই কার্যকর হতে পারে New Wage Code।

কার্যকর হলে, বেতন কাঠামোয় একটি বড় পরিবর্তন দেখা যাবে। কর্মীদের টেক হোম বেতন কমে যেতে পারে। এ ছাড়া কাজের সময়, ওভারটাইম, বিরতি সময় ইত্যাদির মতো বিষয়েও বদল আসতে পারে। ওয়েজ কোড অ্যাক্ট, ২০১৯ অনুসারে কোনও কর্মচারীর মূল বেতন কোম্পানির (সিটিসি) ব্যয়ের ৫০% এর কম হতে পারে না।

বর্তমানে অনেক সংস্থাগুলি বেসিক বেতন কমিয়ে দেয় এবং উপর থেকে আরও বেশি ভাতা দেয় যাতে সংস্থার উপর বোঝা কমে যায়।ওয়েজ কোড অ্যাক্ট, ২০১৯ বাস্তবায়নের পরে, কর্মীদের বেতন কাঠামো পুরোপুরি বদলে যাবে।

কর্মীদের Take Home Salary হ্রাস পাবে, এতে কর্মীদের পিএফ বেড়ে যাবে অর্থাত্‍ কর্মীদের ভবিষ্যত্‍ আরও সুরক্ষিত হবে। পিএফের পাশাপাশি গ্র্যাচুয়িটিও বাড়বে। অর্থাত্‍ কর্মচারীরা অবসর নেওয়ার পর আরও বেশি পরিমাণ টাকা হাতে পাবেন। বেতন এবং বোনাস সম্পর্কিত নিয়মগুলি পরিবর্তিত হবে এবং প্রতিটি শিল্প ও সেক্টরে কর্মরত কর্মচারীদের বেতনে সমতা থাকবে।

৫ ঘন্টারও বেশি সময় ধরে একটানা কাজ করা যায় না। যদি শ্রম কোডটি প্রয়োগ করা হয়, তাহলে কাজের সময়গুলি ,ওভারটাইমের নিয়মগুলিও পরিবর্তিত হবে। প্রতি পাঁচ ঘন্টা পরে কর্মীকে ৩০ মিনিটের বিরতি দেওয়া বাধ্যতামূলক করার নিয়মও রয়েছে এতে।

সরকারি সূত্র মারফত জানা গিয়েছে ২৪০ টা ছুটিকে ৩০০ টা করার যে দাবি উঠেছে, New Wage Code-র আওতায় তা সবুজ সংকেত পেতে চলেছে।

Most Popular