Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSগত ১২১ বছরে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে ভারতে

গত ১২১ বছরে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে ভারতে

নিজস্ব সংবাদদাতা : বৃষ্টিপাতে রেকর্ড গড়েছে মে মাস। গরম ছিল অন্যান্য বছরগুলির তুলনায় অনেক কম। আবহাওয়া দফতরের মাসিক প্রতিবেদনে বলা হয়েছে ১২১ বছরে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে ভারতে। ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল ডিপার্টমেন্ট বা IMD জানিয়েছে চলতি বছর মে মাসে গোটা দেশে ১০৭.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা বিগত বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি।

মে মাসে দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৬২ মিলিমিটার। ১৯০১ সালের পর বছরই দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে এই দেশে। তেমনই জানিয়েছে হাওয়া অফিস। তবে শুধু বৃষ্টিপাতেই নয়, মে মাসে সর্বকালীন সর্বনিম্ন তাপমাত্রাতেও রেকর্ড।

৩৪ ডিগ্রির বেশি তাপমাত্রাই উঠতে পারেনি এ বছর। মে মাসে আবহাওয়ার উপর ব্যাপকভাবে প্রভাব ফেলেছে দেশের দুই প্রান্তে দুটি ঘূর্ণিঝড়। ১৭ মে পশ্চিমে গুজরাট উপকূলে তৌকত ঘূর্ণিঝড় ও ২৬ মে ওড়িশা-বাংলার উপকূলে ইয়াস ঘূর্ণিঝড়ের প্রভাবে তাপমাত্রা তেমনভাবে বাড়তে পারেনি।

হাওয়া অফিস জানায়, তাপমাত্রা বৃদ্ধি না পাওয়ার আরও একটা কারণ পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব। এবছর মে মাসে তাপমাত্রার গড় ছিল ৩২.৬৮ ডিগ্রি সেলসিয়াস, যা ১৯১৭ সালের তুলনায় কম। ১৯৭৭ সালে মে তে গরম ছিল ৩৩.৮৪ ডিগ্রি সেলসিয়াস। চলতি বছর মে মাসে দেশে কোনও অংশ ভয়াবহ তাপপ্রবাহ দেখা যায়নি বলেও জানিয়েছে আইএমডি।

Most Popular