Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSকনে মমতা ব্যানার্জি- বর সোশ্যালিজম, যাবেন নাকি বিয়েতে ?

কনে মমতা ব্যানার্জি- বর সোশ্যালিজম, যাবেন নাকি বিয়েতে ?

বিশেষ সংবাদদাতা : বিয়ের তারিখ ১৩ জুন। কনে মমতা ব্যানার্জি। বর সোশ্যালিজম। দয়া করে বিবাহ মণ্ডপে উপস্থিত হয়ে নবদম্পতিকে আশীর্বাদ করবেন। এইরকম একটি বিয়ের কার্ড পেয়ে চমকে গিয়েছিলেন কলকাতার কয়েকজন। কিন্তু অল্পক্ষনেই তাঁদের ভ্রম ভাঙল।

বিয়েটা সত্যিই হচ্ছে তামিলনাড়ুর সালেমে। কিন্তু এ মমতা বন্দোপাধ্যায় সে মমতা বন্দোপাধ্যায় নন, পাত্র সোশ্যালিজম। সালেমের সিপিআই -এর জেলা সম্পদক লেনিন মোহন- এর কনিষ্ঠ পুত্র। তিন ছেলে লেনিন মোহনের, নাম– কমিউনিজম, লেনিনইজম এবং সোশ্যালিজম।

কাট্টুর গ্রামের বাসিন্দা লেনিন মোহন জানান, ‘‘আমাদের পরিবার বহু দিন ধরেই সমাজতান্ত্রিক মতাদর্শে বিশ্বাসী। পূর্বজদের সময় থেকেই আমরা সমাজতন্ত্রে দীক্ষা নিয়েছি। আমরা হলাম চতুর্থ প্রজন্ম। নয়ের দশকে যখন সোভিয়েত রাশিয়া ভেঙে গেল, তখন আমার স্ত্রী গর্ভবতী। তাই প্রথম সন্তানের নাম কমিউনিজম রেখেছি।

এক বার একটি মিথ্যে মামলায় ফেঁসে ১৫ দিন গা ঢাকা দিয়েছিলাম, সেই সময়ে লেনিনিজমের জন্ম হয়। তার পর এল সোশ্যালিজম। মেয়ে হলে তার নাম মার্কসিয়া রাখব ভেবেছিলাম।’’ এই সোশ্যালিজম- এরই বিয়ে তের জুন। কিন্তু, মমতা বন্দোপাধ্যায় এলেন কীভাবে ?

লেনিন মোহন জানালেন, পাশের গ্রামের কংগ্রেস নেতার নাতনির সঙ্গে বিয়ে হচ্ছে সোশ্যালিজম -এর। ওই নেতা মমতা বন্দোপাধ্যায় -এর সংগ্রামে, আদর্শে, রাজনীতিতে এতটাই মুগ্ধ যে নাতনির নাম রেখেছেন –মমতা বন্দোপাধ্যায়।

আর সেই মমতাই পাত্রী। কাট্টুর গ্রামটি পুরোপুরি কমিউনিস্ট আদর্শে দীক্ষিত। এই গ্রামে ছেলেদের কারও কারও নাম চেকোস্লোভাকিয়া, মস্কো, রাশিয়া, মেয়েদের নাম রুমানিয়া, ভিয়েতনাম।

Most Popular