Friday, July 30, 2021
HomeEDITOR PICKSলোকেশন ট্র্যাক করতে পারবেন, লাগবে না কোনও ডেটা !

লোকেশন ট্র্যাক করতে পারবেন, লাগবে না কোনও ডেটা !

নিজস্ব সংবাদদাতা: মোবাইলফোন কিংবা স্মার্টফোন এই শব্দ দুটি আমাদের জীবনের একটি প্রাসঙ্গিক দিক হয়ে গিয়েছে। বুড়ো থেকে ছুড়ো যেই হোক সকলের হাতে দেখতে পাবেন এই যন্ত্র। আমাদের প্রতিদিনের নিত্যপ্রয়োজনীয় আশা মেটাতে আমরা ঠিক এটাকেই বেছে নিয়েছি। দূরদূরান্ত থেকে কারোর খোঁজ নেওয়া হোক কিংবা বিনোদনের দুনিয়ায় মিশে যাওয়া হোক সবেতেই আমরা স্মার্টফোন ছাড়া অচল। তাই যখন এটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তখন আমাদের মনে অস্বস্তির শেষ থাকে না। ফলে আমরা তড়িঘড়ি করে আরেকটি নতুন ফোন কিনে নেওয়ার কথা ভাবি। কারণ আমাদের মধ্যে অনেকেই জানেন নিখোঁজ হওয়ার পর সেই নিখোঁজ ব্যক্তিকে এই স্মার্টফোনের মাধ্যমে খুঁজে পাওয়া যেতে পারে।

কেবল মানুষ নয় হারিয়ে যাওয়া স্মার্টফোনও খুঁজে পাবেন আপনারা । তাই আজ আমরা এমন কয়েকটি উপায় আপনাদের জানাবো, যেগুলিকে অনুসরণ করে আপনারা হারিয়ে যাওয়া স্মার্টফোনের লোকেশন ট্র্যাক করতে পারবেন। সেক্ষেত্রে ফোনটিকে সুইচ অফ করে দিলে বা ডেটা অন না থাকলেও চিন্তার কিছু নেই। তাহলে চলুন এবার এই কৌশলগুলি জেনে নেওয়া যাক।

অনেকেই ভুল ধারণা নিয়ে থাকেন যে ফোনের ডাটা অন না থাকলে ফোন সুইচ অফ হয়ে গেলে কী করে, জানতে পারবেন ফোনের লোকেশন? হ্যাঁ জানতে পারবেন, এর জন্য এমন অনেক ম্যাপিং অ্যাপ রয়েছে, যেগুলির সাহায্যে আপনারা ফোনের লোকেশন তথ্য পেতে পারেন। এছাড়া, আমাদের প্রত্যেকের স্মার্টফোনেই ডিফল্ট রূপে জিপিএস সিস্টেম দেওয়া থাকে। এটি দুটি উপায়ে কাজ করে। আমাদের ফোনে যখন ডেটা কানেকশন এনাবেল থাকে বা যখন ফোনটি ওয়াই-ফাই -এর সাথে সংযুক্ত থাকে তখন, এটি অ্যাসিস্ট্যান্ট জিপিএস বা এ-জিপিএস -এর সহায়তা নেয়। এই সিস্টেমটি ফোনের নিকটতম সেল ফোন টাওয়ারগুলির অবস্থান এবং জ্ঞাত ওয়াই-ফাই নেটওয়ার্কগুলির অবস্থানকে শনাক্ত করার মাধ্যমে ডিভাইসটির লোকেশন ট্রেস করে।

এবার অনেকেই ভাবছেন গুগল ম্যাপের সাহায্যে কী ফোনের লোকেশন ট্র্যাক করা যেতে পারে?
অবশ্যই আপনি গুগল ম্যাপের সাহায্যে আপনার হারিয়ে ফেলা বা চুরি যাওয়া ফোনটিকে ট্র্যাক করতে পারবেন। এর জন্য আপনাকে আপনার ডিভাইসে “ফাইন্ড ম্যাই ডিভাইস” অ্যাপটিকে ডাউনলোড করা থাকতে হবে এবং ফোনের এই অপশনও অন রাখতে হবে। এরপর, উক্ত অ্যাপটিতে, আপনার দ্বারা ফোনে ব্যবহৃত জিমেইল আইডি দিয়ে লগ-ইন করতে হবে। এবার যদি কখনো আপনার ফোনটি হারিয়ে যায়, তাহলে আপনাকে অন্য কোনো ফোনে একই ইমেল আইডি দিয়ে অ্যাপটিতে লগ ইন করতে হবে এবং গুগল ম্যাপে যেতে হবে। এরপর, মেনুতে গিয়ে “ইয়োর টাইমলাইন”-এ ট্যাপ করতে হবে। ফোনটি যেদিন হারিয়ে গিয়েছে সেই তারিখটিকে এন্টার করতে হবে। এরপর অ্যাপটি আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন জানাবে।

Most Popular