Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSকমল দৈনিক করোনা আক্রান্ত-মৃত্যুর সংখ্যা

কমল দৈনিক করোনা আক্রান্ত-মৃত্যুর সংখ্যা

নিজস্ব সংবাদদাতা : বৃহস্পতিবার দৈনিক মৃত্যুর সংখ্যা লাফিয়ে ৬ হাজার পেরিয়ে গিয়েছিল। আজ দৈনিক মৃত্যু হার নিম্নমুখী। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসে একদিনে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪০৩ জনের । বাড়ছে করোনায় সুস্থতার হার। গত ২৪ ঘণ্টায় করোনাজয়ীর সংখ্যা ১ লক্ষ ৩৪ হাজার ৫৮০ জন।

এখনও পর্যন্ত দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ১১ লক্ষ ২১ হাজার ৬৭১ জনে। গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৭০২ জন।গত দু’দিনের তুলনায় ভারতের দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা সামান্য কমেছে।

এদিকে এক দল জনস্বাস্থ্য বিশেষজ্ঞ জানাচ্ছেন , বাধবিচার না করে গণ টিকাকরণ এবং অসম্পূর্ণ টিকাকরণ করোনার নতুন প্রজাতির উদ্ভবের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে। এই বিশেষজ্ঞ দলের মধ্যে রয়েছেন এমস এবং কোভিড-১৯ মোকাবিলায় জাতীয় টাস্কফোর্সের সদস্য।

ওই বিশেষজ্ঞ দল একটি রিপোর্টও জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।রিপোর্টে বলা হয়েছে, ‘ভারতে অতিমারি পরিস্থিতি অনুসারে টিকাকরণ চালানো উচিত। সব বয়সিদের টিকা দেওয়ার বদলে হাতে থাকা রশদ এবং অতিমারি সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে টিকাকরণের নীতি ঠিক করতে হবে।’

শিশু এবং যুবক-যুবতীদের মধ্যে টিকাকরণ কতটা কার্যকর এবং যুক্তিসম্মত, তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওই বিশেষজ্ঞদল। খাপছাড়া টিকাকরণের জেরে নতুন প্রজাতির উদ্ভবের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে প্রধানমন্ত্রীকে দেওয়া রিপোর্টে।

টিকাকরণের ব্যাপারে তাঁদের প্রস্তাব, যাঁরা কোভিডে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন, তাঁদের টিকা দেওয়ার কোনও দরকার নেই।

Most Popular