Wednesday, June 23, 2021
HomeEDITOR PICKSমেহুল চোকসিকে 'নিষিদ্ধ প্রবাসী' হিসেবে ঘোষণা ডমিনিকার

মেহুল চোকসিকে ‘নিষিদ্ধ প্রবাসী’ হিসেবে ঘোষণা ডমিনিকার

নিজস্ব সংবাদদাতা : পলাতক হীরক ব্যবসায়ী মেহুল চোকসিকে নিষিদ্ধ প্রবাসী ঘোষণা করল ডমিনিকা । সেই দেশের সরকার বৃহস্পতিবার এই ঘোষণার পর ভারতের তরফে চোকসির বিরুদ্ধে মামলা আরও শক্তিশালী হতে চলেছে।

সম্প্রতি ডমিনিকার প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট জানিয়েছেন, ‘এই ভারতীয় নাগরিকের বিষয়টি আদালতের হাতে। আদালত সিদ্ধান্ত নেবে যে তার কী হবে। আমরা আদালতের প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে হয় তা দেখব। তার অধিকারের প্রতি সম্মান রেখেই সবকিছু করা হবে। এখনও পর্যন্ত তাই করা হয়েছে। অ্যান্টিগায় বা ভারতে তার সঙ্গে কী হয়েছে তা নিয়ে আমাদের কোনও আগ্রহ নেই। একটি সম্প্রদায়ের অংশ হিসেবে আমাদের কিছু দায়িত্ব রয়েছে, সেগুলি আমরা পালন করব।’

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ঋণখেলাপি মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসি ভারত থেকে পালিয়ে ২০১৮ সালে অ্যান্টিগায় আশ্রয় নেন। সে দেশের নাগরিকত্বও নিয়েছিলেন। গত ২৩ মে হঠাৎই নিখোঁজ হন। জলি হারবার থেকে পালিয়ে কিউবা যাওয়ার তালে ছিলেন বলে জানা যায়। কিন্তু সেখানেই মেহুলকে ধরে ফেলে ডমিনিকার পুলিস।

যদিও চোকসির আইনজীবীর দাবি, বান্ধবী বারবারা জারাবিকাই চোকসিকে অপহরণ করে নিয়ে গিয়েছিলেন ডমিনিকায়। ডমিনিকায় চোকসি বেআইনি অনুপ্রবেশ করেছিলেন কিনা তা নিয়ে হাইকোর্টে মামলা চলছিল। সেই মামলার রায়েই আজ চোকসিকে ‘নিষিদ্ধ অভিবাসী’ ঘোষণা করল ডমিনিকা প্রশাসন।

Most Popular