Friday, July 30, 2021
HomeEDITOR PICKSমাথা থেকে বেরোল ক্রিকেট বলের মাপে মিউকরমাইকোসিস

মাথা থেকে বেরোল ক্রিকেট বলের মাপে মিউকরমাইকোসিস

নিজস্ব সংবাদদাতা : করোনার মধ্যেই কালো থাবা বসাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস। কালো ছত্রাক জনিত রোগ মিউকরমাইকোসিসেরই ভয়াবহ রূপ দেখা গেল। এক রোগীর মাথা থেকে ক্রিকেট বলের মাপে মিউকরমাইকোসিস বের করলেন চিকিত্‍সকরা। বিহারের পাটনার ঘটনা। রোগীর নাম অনিল কুমার। জামুইয়ের বাসিন্দা তিনি। সপ্তাহ কয়েক আগে কোভিডে আক্রান্ত হন ৬০ বছরের এই ব্যক্তি।

কোভিড থেকে সুস্থ হয়ে উঠলেও প্রায় সময়ই মাথা ঘুরে পড়ে যাচ্ছিলেন তিনি।মাঝে মাঝেই সাময়িক অজ্ঞান হয়ে পড়ছিলেন তিনি। স্থানীয় চিকিৎসকদের থেকে পরামর্শ নেন। কিন্তু অবস্থার এতটাই অবনতি ঘটে যে তাঁকে রাতারাতি আইজিআইএমএস-হাসপাতালে ভর্তি করতে হয়। চিকিত্‍সকরা পরীক্ষা করে দেখেন মিউকরমাইকসোসিস।

কালো এই ছত্রাক বাসা বেঁধেছে অনিল কুমারের মাথায়। তবে তখনও চোখের ক্ষতি করেনি। শুক্রবার হাসপাতালে ৩ ঘণ্টা ধরে অনিল কুমারের মস্তিকে অস্ত্রোপচার করে মিউকরমাইকোসিস বের করেন চিকিত্‍সকরা। নেতৃত্ব দেন ডা.‌ ব্রজেশ কুমার।

তিনি জানান , ‘ রোগীর সিটি স্ক্যান এবং এমআরআই পরীক্ষায় দেখা গিয়েছে যে তার মস্তিষ্ক মারত্মকভাবে মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছে। একটি ক্রিকেট বলের আকারের ব্ল্যাক ফাঙ্গাস ছাড়াও তার মস্তিষ্ক থেকে প্রায় ১০০ মিলিগ্রাম টিউমার বের করা হয়,

ছত্রাকটি রোগীর নাক দিয়ে প্রশ্বাসের মাধ্যমে মস্তিষ্কের সম্মুখভাগে প্রবেশ করেছিল। এটি দ্রুত ছড়িয়ে পড়ার কারণে, তিনি মৃগীতে আক্রান্ত হন। ” এখন রোগী স্থিতিশীল।বিহারে এখন পর্যন্ত ৫০০ জন মিউকরমাইকোসিসে আক্রান্ত হয়েছেন। ২২ মে এই রোগকে মহামারি ঘোষণা করেছে কেন্দ্র।

Most Popular