Friday, July 30, 2021
HomeEDITOR PICKSসংসদ ভবনের সামনে অবস্থান বিক্ষোভে ২০০ কৃষক

সংসদ ভবনের সামনে অবস্থান বিক্ষোভে ২০০ কৃষক

নিজস্ব সংবাদদাতা : সরকারের উপর চাপ বাড়াতে সংসদের অধিবেশন চলাকালীন রাজধানীতে প্রতিবাদের ঝড় তুলবে কৃষক সংগঠনগুলো। অন্যদিকে বিক্ষোভ প্রতিহত করতে উদ্যোগী সরকারও। কার্যত দুর্গে পরিণত করা হয়েছে দিল্লিকে। মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। কৃষক সংগঠনগুলোকে যন্তরমন্তরে বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দিয়েছে দিল্লি সরকার।

যদিও করোনাবিধি মেনে সেই বিক্ষোভ দেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। কৃষক বিক্ষোভ থেকে যাতে কোনও বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয়, সেদিকে খেয়াল রাখছে দিল্লি পুলিস। শুধু আজ নয় সংসদে বাদল অধিবেশন চলাকালীন প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা অবধি আন্দোলনের কর্মসূচী রয়েছে কৃষকদের। চলবে ৯ অগস্ট পর্যন্ত।

নরেন্দ্র মোদী সরকারের তিন কৃষি আইনের বিরুদ্ধে গত নভেম্বরের শেষ থেকে দিল্লির সীমানা ঘিরে আন্দোলন চালিয়ে যাচ্ছে কৃষকরা। দিল্লির গাজিয়াবাদ, সিংঘু, টিকরি সীমান্ত এক সময় কৃষক আন্দোলনে রণং দেহি চেহারা নিয়েছিল। সীমান্ত এলাকাগুলো এখন ফাঁকা। সেখানে কৃষকদের তাঁবুগুলো ফাঁকাই পড়ে আছে। সীমান্ত থেকে এখন সংসদ চত্বরে চলে এসেছেন কৃষকরা।

কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়াতে আগেই হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, সরকারের সঙ্গে খোলামেলা আলোচনায় বসতে তাঁরা রাজি। তবে খুব তাড়াতাড়ি সরকারকে কৃষকদের দাবিদাওয়া শুনতে হবে, তা না হলে সংসদের বাইরেই অবস্থান বিক্ষোভ শুরু করা হবে।

গত ১৯ জুলাই থেকে সংসদে বাদল অধিবেশন শুরু হয়েছে। আন্দোলনকারী কৃষকদের পরিকল্পনা অধিবেশন চলাকালীন প্রতিদিনই কৃষি আইন প্রত্যাহার ও নিজেদের দাবিদাওয়া জানিয়ে সংসদ ভবনের বাইরে অবস্থান কর্মসূচী চলবে।

Most Popular