Friday, July 30, 2021
HomeEDITOR PICKSকরোনার ডেল্টা প্লাস প্রজাতি নিয়ে ৩ রাজ্যকে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ কেন্দ্রের

করোনার ডেল্টা প্লাস প্রজাতি নিয়ে ৩ রাজ্যকে কড়া ব্যবস্থা নিতে নির্দেশ কেন্দ্রের

নিজস্ব সংবাদদাতা : গোটা বিশ্বে এখনওপর্যন্ত ৯ দেশে মিলেছে অতি সংক্রমক এই ডেল্টা প্লাস প্রজাতি। যেসব দেশে ওই প্রজাতি দেখা গিয়েছে সেগুলি হল মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, পর্তুগাল, সুইত্জারল্যান্ড, জাপান, পোলান্ড, নেপাল, চিন ও রাশিয়ায়। এই প্রজাতির বিশেষত্ব হল এটি অতি সংক্রমক, দ্রুত ফুসফুসের কোষকে ঘায়েল করার ক্ষমতা রাখে।

ফলে এনিয়ে উদ্বেগ বেড়েই চলেছে বিশ্বজুড়ে। আমাদের দেশে এখনওপর্যন্ত করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান মিলেছে মহারাষ্ট্রের রত্নগিরি ও জলগাঁও, কেরলের পালাক্কাড ও পাথানামথিটা, মধ্যপ্রদেশের ভোপাল ও শিবপুরি জেলায়।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে তিন রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, নতুন এই প্রজাতির মোকাবিলায় যতটা সম্ভব কড়া পদক্ষেপ নিতে হবে। বাড়াতে হবে কনটেনমেন্ট জোনের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ মঙ্গলবার জানান, দেশের ২২টির মধ্য়ে ১৬টি ক্ষেত্রে করোনার ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে কেরল, মহারাষ্ট্র ও মদ্যপ্রদেশে।

ওইসব রাজ্যের মুখ্যসচিবদের করোনা বিধিনিষেধ আরও কড়া করার পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে ৯১ দিনের মাথায় করোনা সংক্রমণ অনেকটা কমে গেলেও, ফের বাড়ল ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা। ৫০ হাজারের নিচে নেমে গিয়েছিল দৈনিক সংক্রমণ। কিন্তু গত ২৪ ঘণ্টায় সেই গিয়ে দাঁড়াল ৫০ হাজার ৮৪৮ জনে।

একদিনে করেনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ৮১৭ জন। সক্রিয় রোগীর সংখ্যাও এসে দাঁড়িয়েছে ৬ লক্ষের কাছাকাছি। দেশে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৬ লক্ষ ৪৩ হাজার ১৯৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৫৮ জনের। যা গতকালের চেয়ে বেশি।

Most Popular